বগুড়ায় ফ্রি প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছে নারীরা

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
সমৃদ্ধির পথে দেশকে এগিয়ে নিতে হলে উদ্যোক্তার বিকল্প নেই। বগুড়ার পাপিয়া আক্তার খুশি নিজেই একজন সফল উদ্যোক্তা হয়ে নারীদের প্রতিভাকে কাজে লাগিয়ে তাদেরকেও উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে কাজ করছেন। পাপিয়া আক্তার ২০০৯ সাল থেকে সেলাই, ব্লক, বাটিক, বুটিকস, নকশী কাঁথাসহ নানা ধরনের ফ্রি প্রশিক্ষণের ব্যবস্থা করে সমাজের অবহেলিত নারীদের পাশে দাঁড়িয়েছে।

প্রশিক্ষণ শেষে দক্ষতা অর্জন করে তারা নিজেরা নানা ধরনের সেলাই কারুকার্য করে চমক সৃষ্টি করছে বগুড়াসহ রাজধানী জুড়ে। পাপিয়া আক্তার বগুড়া শহরের সুত্রাপুরে জজ কোয়ার্টার এলাকায় স্থাপন করেছে জান্নাতি বুটিকস। তার দোকানে হাজার উদ্যোক্তাদের প্রতিভার কারুকার্য তৈরি করা হরেক রকম পোষাক সাজিয়ে রাখা হয়েছে। উদ্যোক্তারা ঘরে বসে কাজ করে উপার্জিত অর্থ দ্বারা এখন স্বাবলম্বী। তাদের সংসারের অভাব অনাটন ঘুচিয়ে বর্তমানে সুখে স্বাচ্ছন্দে জীবন যাপন করছে।

বগুড়া সদরের গোবরধনপুর এলাকার মনিরা, শিরিন, লাকি, ও শাপলা জানায়, একটা সময় শুধু ভাত রান্না ও সংসারের কাজ করাই ছিল নিত্য দিনের সঙ্গী। অভাব অনাটন লেগেই থাকতো প্রতিনিয়ত। অভাবের কারণে ভালো কথাও পছন্দ করতো না স্বামী। অযথা তর্কে জড়িয়ে পড়তো। হাতের কাজ ও সেলাই কাজ করার ফলে উপার্জিত অর্থ দ্বারা অভাব অনাটন বর্তমানে নেই। স্বামী সন্তানদের নিয়ে সুখেই দিন কাটছি।

উদ্যোক্তা পাপিয়া আক্তার জানান, অবহেলিত নারীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ার প্রত্যয়ে ‘বাংলাদেশ নারী উদ্যোক্তার খোঁজে’ এই সংগঠনটি আত্মপ্রকাশ করে। এই সংগঠনের মাধ্যমে নারীদের ফ্রি প্রশিক্ষন দেয়া হচ্ছে। তাদের প্রতিভাকে দেশ ও দেশের বাহিরে সমাদৃত করার জন্য পদক্ষেপ নেবেন।