বগুড়া ডায়াবেটিক সমিতির উদ্যোগে বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা:
বগুড়া ডায়াবেটিক সমিতির ব্যবস্থাপনায় যথাযোগ্য মর্যাদায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়েছে। সোমবার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় বর্ণাঢ্য র‌্যালীর মধ্য দিয়ে ওই কর্মসুচী পালিত হয়। বেলুন ও কবুতর উড়িয়ে র‌্যালীর উদ্বোধন করেন বগুড়া ডায়াবেটিক সমিতির সভাপতি এ্যাডঃ মকবুল হোসেন মুকুল ও সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান বাপ্পি ভান্ডারী।

এসময় উপস্থিত ছিলেন সমিতির সহ-সভাপতি আবুল কালাম আজাদ, এবিএম জহুরুল হক, যুগ্ম সম্পাদক শাহ, আখতারুজ্জামান ডিউক, সাংগঠনিক ও দপ্তর সম্পাদক একেএম ফজলুল হক রেন্টু, কোষাধ্যক্ষ একেএম শামস উদ্দিন সিদ্দিকী, নির্বাহী সদস্য আব্দুল্ল¬াহেল কাফী, শরিফুজ্জামান, তোফাজ্জল হোসেন, শফিকুল ইসলাম (খোকন), গোলাম কিবরিয়া (বাহার), আব্দুল্লাহ আল রাজী, সমিতির আজীবন সদস্যবৃন্দ, হাসপাতালের এক্সিকিউটিভ ডাইরেক্টর লে: কর্নেল (অব:) ডা: সৈয়দ আবতহী প্রমূখ।

র‌্যালীটি বগুড়া ডায়াবেটিক সমিতি প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে সোমবার সকাল ১০টায় নবাববাড়ীস্থ বগুড়া ডায়াবেটিক ও স্বাস্থ্যসেবা হাসপাতাল প্রাঙ্গনে “বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয়” ক্যাম্প শুরু হয়। ক্যাম্পে ডায়াবেটিস সনাক্ত হওয়ার সাথে সাথে রোগীদের চিকিৎসা ও পরামর্শ প্রদান করা হয়েছে। ক্যাম্পে আনুমানিক ৫ শতাধিক মানুষ ডায়াবেটিস পরীক্ষার জন্য উপস্থিত হয়েছিলেন।

আলোচনা সভায় বক্তব্য রাখেন সমিতির সভাপতি এ্যাড: মকবুল হোসেন মুকুল ও সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান বাপ্পি ভান্ডারী। আরো বক্তব্য রাখেন হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা: মো: জাকিরুল ইসলাম, শিশু বিশেষজ্ঞ ডা: মো: আলী আশরাফ, মেডিকেল অফিসার ডা: নসরুল্লাহ কানন ও হাসপাতালের এক্সিকিউটিভ ডাইরেক্টর লে: কর্নেল (অব:) ডা: সৈয়দ আবতহী।

আলোচনা সভাটি সঞ্চালনা করেন হাসপাতালের নিউট্রিশন অফিসার ফারহানা সোহেনী ঐশি। এসময় উপস্থিত হয়েছিলেন সিভিল সার্জন অফিসের প্রতিনিধি ডা: দিবাকর বসাক।

বগুড়া ডায়াবেটিক সমিতির বর্তমান নিবন্ধিত রোগীর সংখ্যা ১ লক্ষ ১৫ হাজারের অধিক। বছরে এই সংখ্যা প্রায় সাড়ে ৫ থেকে ৬ হাজার করে বৃদ্ধি পাচ্ছে। সমিতির ৩টি কেন্দ্রে দৈনিক ৪০০-৪৫০ জন রোগীর চিকিৎসা দেয়া হচ্ছে। প্রতি মাসে বারডেমের সহযোগিতায় এই হাসপাতালের মাধ্যমে ১১০ জন অসহায় ও দুস্থ রোগীদের বিনামূল্যে ইনসুলিন প্রদান করা হয়ে থাকে।