কাজিপুরের চরাঞ্চলে কৃষকের ধান ও ভুট্টাসহ গুদাম ঘর ভেঙ্গে নিয়ে গেছে দুর্বৃত্তরা

আবু তৈয়ব সুজয়, কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার চরাঞ্চলের চরগিরিশ ইউনিয়নের দক্ষিণ ছালাল গ্রামে কৃষকের ধান ও ভুট্টাসহ গুদাম ঘর ভেঙ্গে ট্রলিযোগে নিয়ে গেছে দুর্বৃত্তরা। গত ১ এপ্রিল সকালে এই ঘটনা ঘটে।

এই ঘটনায় কাজিপুর থানার চরাঞ্চলের নাটুয়ারপাড়া পুলিশ ফাঁড়িতে ৫ জনের বিরুদ্ধে অভিযোগ করেছেন ভুক্তভোগী কৃষক মহির উদ্দিন। ঘর ভাঙ্গা ও মালামাল লুটের একাধিক ছবি ও ভিডিও ধারণ করেন স্থানীয়রা।

সরেজমিনে স্থানীয়রা জানান, গত ১ মে ২০২৫ জনের একটি দল বস্তাভরা ধান ও ভুট্টা এবং ঘর ভেঙ্গে ইঞ্জিন চালিত ট্রলিগাড়ীতে নিয়ে যায় দুর্বৃত্তরা। এ সময় অনেকেই মোবাইলে ছবি ও ভিডিও ধারণ করে।

ভুক্তভোগী মহির উদ্দিন জানান, তিনি পার্শ্ববর্তী জামালপুর জেলার সরিষাবাড়ী থানার মালিপাড়া গ্রামে বসবাস করেন। কাজিপুর উপজেলার চরগিরিশ ইউনিয়নের রঘুনাথপুর মৌজার ২৮১ নং খতিয়ানের ৪০ ও ৪১ দাগে ৯১.৮৩ শতক জমি তার পূর্ব পুরুষ পত্তনী সূত্রে ভোগ দখল পায়।

সে অনুযায়ী পরবর্তী সিএস, এসএ ও আর এস রেকর্ড রয়েছে, গত ২৫/৯/২০২২ ইং তারিখে খাজনা হালনাগাদ করা হয়েছে। এতদসত্ত্বেও কতিপয় স্বার্থান্বেষী মহল জমি দখলের উদ্দেশ্যে বিভিন্ন সময়ে অপতৎপরতা চালিয়ে আসছে স্থানীয়রা অবগত আছেন। গত বছর রবি মৌসুমে দখলের চেষ্টা করলে ইউপি চেয়ারম্যানের মধ্যস্থতায় সুরাহা হয়, আদালত মামলা রয়েছে। গত ১মে লুটের খবর পেয়ে ঘটনাস্থলে আসি এবং ১৮ হাত চার চালা টিনের ঘর ও টিনের ছাপড়ার ভিটে খালি দেখতে পাই। ঘরে ৫০ কেজি ওজনের ৫০ টি বস্তা এবং ৭৫ মন ভুট্টা সংরক্ষিত ছিলো।

ছবি ও ভিডিও অনুযায়ী কাজিপুর উপজেলার মনসুর নগর ইউনিয়নের উত্তর ছালাল গ্রামের আইয়ুব আলী ও তার ছেলে রাজ্জাক (৩৫), রতন (২৫), একই গ্রামের আব্বাসের পুত্র শফিক (৩৫), চরগিরিশ ইউনিয়নের রাজনাথপুর গ্রামের জিলুর ছেলে ওমর, হোসেন, হাসান এবং সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা গ্রামের ময়েজ ফকিরের ছেলে জামাল ফকিরসহ অজ্ঞাত ২০/২৫ জন উল্লেখ করে কাজিপুর থানার নাটুয়ারপাড়া পুলিশ ফাঁড়িতে অভিযোগ করি।

অভিযোগের সত্যতা নিশ্চিত করে নাটুয়ারপাড়া পুলিশ ফাঁড়ি ইনচার্জ এসআই মিজান বলেন, ঘটনাস্থল পরিদর্শনকালে সত্যতা মিলেছে, মামলা দায়েরের পরামর্শ প্রদান করা হয়েছে।