ধুনটে জামায়াতের বিক্ষোভ মিছিলে প্রশাসনের বাধা

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা:
সুইডেনে মহাগ্রন্থ আল-কুরআন অবমাননার প্রতিবাদে বাংলাদেশের বগুড়ার ধুনট উপজেলায় তৌহিদী জনতার ব্যানারে জামায়াতের বিক্ষোভ মিছিল বের করা হলে তা প্রশাসনের হস্তক্ষেপে পণ্ড হয়ে গেছে। সোমবার (১০ জুলাই) বিকালে বাদ আসর ধুনট বাজার কেন্দ্রীয় মসজিদ থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়। এরপর মিছিলটি ধুনট বাজারের প্রধান সড়ক প্রদক্ষিণ করতেই মিছিলটি আটকে দেয় স্থানীয় প্রশাসন।

মিছিলে ধুনট পৌর জামায়াতের সাবেক আমীরসহ বিভিন্ন মাদ্রাসার প্রধান শিক্ষক ও জামায়াতের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। ‘ধুনট উপজেলার সর্বস্তরের কুরআন প্রেমিক তৌহিদী জনতা’ নামে এই ব্যানারে বিক্ষোভ মিছিলটি ধুনট বাজার কেন্দ্রীয় জামে মসজিদে সমাবেশের মাধ্যমে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বিক্ষোভ মিছিলে সরকার বিরোধী নানা শ্লোগান দেয়ায় পথিমধ্যেই মিছিলটি আটকে দেয় স্থানীয় প্রশাসন।

এসময় উপস্থিত ছিলেন, ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানে আলম, ধুনট থানার ওসি রবিউল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল সনি সহ প্রশাসনের অন্যান্য কর্মকর্র্তাবৃন্দ।

এবিষয়ে ধুনট থানার ওসি রবিউল ইসলাম বলেন, গণজমায়েত রাজনৈতিক বা যে কোন অনুষ্ঠানের জন্য প্রশাসনের অনুমতি নিতে হয়। কিন্তু তারা সেটা না করায় তাদের সমাবেশ স্থগিত করেছে উপজেলা প্রশাসন।

ধুনট উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল সনি বলেন, জামায়াত নেতাকর্মীরা সরকার বিরোধী বিভিন্ন শ্লোগান দিচ্ছিল। তখন প্রশাসন গিয়ে অনুমতি না থাকায় তাদের মিছিলসহ সমাবেশ স্থগিত করেছে।

তবে এবিষয়ে আয়োজক কমিটির দায়িত্বপ্রাপ্ত কোন নেতার বক্তব্য না পাওয়া গেলেও নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জানায়, সুইডেনে মহাগ্রন্থ আল-কুরআন অবমাননার প্রতিবাদে তারা এই বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছিল। কিন্তু মিছিলে কারা সরকার বিরোধী ম্লোগান দিয়েছে তা জানা নেই।

এবিষয়ে ধুনট উপজেলা নির্র্বাহী কর্মকর্তা (ইউএনও) জানে আলম বলেন, গণজমায়েত হয়, এমন আয়োজন করতে হলে প্রশাসনের অনুমতি নিতে হয়। কিন্তু তারা কোন অনুমতি নেয়নি।