কাজিপুর সদর ইউনিয়ন প্রথম স্মার্ট ইউনিয়ন

আবু তৈয়ব সুজয়, কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
ডিজিটাল বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশে পরিনত করার লক্ষ্যে “স্মার্ট কাজিপুর” প্রকল্পের অংশ হিসেবে ‘কাজিপুর সদর ইউনিয়ন জয় বাংলা স্মার্ট সেন্টার’ এর শুভ উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (১১ আগস্ট) প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন সিরাজগঞ্জ-১, আসনের জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি প্রকৌশলী তানভীর শাকিল জয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমপি তানভীর শাকিল জয় বলেন, জননেত্রী শেখ হাসিনার উদ্দ্যোগ ছিল ২০২১ সালের মধ্যে দেশকে ডিজিটালে পরিনত করবে এবং তিনি সফলভাবেই ডিজিটালাইজেশন করতেও পেরেছেন। সেই ধারাকে কাজে লাগিয়ে দেশের প্রত্যেকটা উপজেলাকে তৈরি করা হচ্ছে স্মার্ট উপজেলায়। নতুন প্রজন্ম স্মার্ট ভাবেই ভবিষ্যতের জন্য তৈরি হবে। বর্তমান সরকারের ভবিষ্যৎ পরিকল্পনাকে আরও বেগবান করতে আমাদের এই সরকারের পাশে থেকে দেশকে স্মার্ট বাংলাদেশে পরিনত করতে হবে।

জানা যায়, ‘জয় বাংলা স্মার্ট সেন্টার স্থাপনের মাধ্যমে কাজিপুরের যমুনার চরাঞ্চলের ছেলে মেয়েরাও স্মার্ট জনগনে পরিণত হবে। এই স্মার্ট সেন্টারে রয়েছে- ১০০টি বই সংবলিত মিনি লাইব্রেরী, বই পড়ার জন্য একটি টেবিল ও ৬টি চেয়ার, ইন্টারনেট সংযোগ ও ভিডিও কনফারেন্সিং সুবিধাসহ একটি ডেক্সটপ কম্পিউটার, ফ্রি ওয়াই ফাই জোন, বঙ্গবন্ধু কর্ণার, মুক্তিযুদ্ধ কর্ণার, উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ কর্ণার।

স্মার্ট কাজিপুর প্রকল্পের অন্যতম একটি নাগরিক সুবিধা গ্রহণ করে নাগরিকগণ তাদের সমস্যা বিষয়ে কাজিপুর উপজেলার সরকারি কর্মকর্তাগণের সাথে বাংলাদেশের যে কোন প্রান্ত হতে ভিডিও কনফারেন্সিং করতে পারবেন।

উদ্বোধন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কাজিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমান সিরাজী, সহকারী কমিশনার ভূমি কাজী মোহাম্মদ অনিক ইসলাম, পৌর মেয়র আব্দুল হান্নান তালুকদার, কাজিপুর সদর ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান বিপ্লব, সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মতিন মাষ্টার।

আরও উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান দ্বীন মোহাম্মদ বাবলু, শাপলা খাতুন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, যুবলীগের সভাপতি বিপ্লব সরকার, সাধারণ সম্পাদক আলী আসলাম, ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি শাওন আহম্মেদ প্রমূখ।