বগুড়ায় ভ্যান চালক হত্যা মামলায় ২২ বছর পর তিন আসামির যাবজ্জীবন কারাদণ্ড

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ার গাবতলী উপজেলায় এক ভ্যানচালককে হত্যা মামলায় দীর্ঘ ২২ বছর পর তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার (১৩ আগস্ট) বগুড়ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক হাবিবা মণ্ডল এই রায় প্রদান করেন।

দণ্ডাদেশপ্রাপ্তরা হলো- সাইদুল ইসলাম, ফুটু ও জাহিদুল ইসলাম। তারা তিন জনই বগুড়ার গাবতলীর মহিষাবান ইউনিয়নের দেবোত্তর পাড়া এলাকার বাসিন্দা। তবে আসামীদের মধ্যে সাইদুল পলাতক রয়েছে।

আর খুন হওয়া ভ্যানচালক হলো- বগুড়ার গাবতলীর পূর্ব মহিষাবান ইউনিয়নের উত্তরপাড়া এলাকার আকবর আলীর ছেলে মহিদুল ইসলাম। গত ২০০০ সালের ৭ নভেম্বর তাকে গলায় ফাঁস দিয়ে হত্যা করে ভ্যান ছিনতাই করেছিল আসামিরা। পরের দিন পাশের বালিয়াদীঘি ইউনিয়নের ধোপাগাড়ী এলাকায় মহিদুলের মরদেহ উদ্ধার করে পুলিশ। সেদিনই নিহতের বাবা আকবর আলী ওই তিনজনের নাম উল্লেখ করে গাবতলী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

এবিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবি নাছিমুল করিম হলি জানান, আসামিরা ভ্যানচালক মহিদুলের আগের পরিচিত ছিল। তারা ছিনতাইয়ের উদ্দেশ্যে মহিদুলের ভ্যান ভাড়া করে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়েছিল। পরে সুযোগ বুঝে গলায় গামছা পেঁচিয়ে ফাঁস দিয়ে হত্যা করে ধোপাগাড়ী এলাকায় মহিদুলের মরদেহ ফেলে ভ্যান নিয়ে পালিয়ে যায় ওই তিনজন। ওই ঘটনার পর থেকে সাইদুল পলাতক রয়েছে। আর বাকি দুজন গ্রেপ্তার ছিলেন এবং রায় ঘোষনার সময় আদালতে উপস্থিত ছিল।

রাষ্ট্রপক্ষের আইনজীবি আরও জানান, দীর্ঘ ২২ বছর মামলার স্বাক্ষ্য প্রমাণ শুনানির পর রোববার বিচারক হাবিবা মণ্ডল ওই তিন আসামীকে যাবজ্জীবন রায় ঘোষণা করেন। এ ছাড়া প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৬ মাস কারাদণ্ড ঘোষণা করেছেন বিচারক। রায়ের পর ওই দুই আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।