কাজিপুরে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার তারাকান্দি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে প্রতিষ্ঠানের অর্থ চুরি, নিয়োগ বাণিজ্য এবং ছাত্র হোস্টেলের নামে অতিরিক্ত অর্থ আদায় ও অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে।

অভিযোগ তদন্তে ৩ সদস্য বিশিষ্ট কমিটি করেছে বিদ্যালয় পরিচালনা কমিটি। এদিকে এই কাজে সহযোগিতা করায় প্রাথমিক তদন্তে প্রমাণিত হওয়ায় একই বিদ্যালয়ের খন্ডকালীন শিক্ষক ওমর ফারুকে বরখাস্ত করা হয়েছে। গত বৃহস্পতিবার (১৭ আগষ্ট) বিদ্যালয়ে অনুষ্ঠিত পরিচালনা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে উপস্থিত একাধিক সদস্য জানান, প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম এবং খন্ডকালীন শিক্ষক ওমর ফারুকের বিরুদ্ধে সম্প্রতি চতুর্থ শ্রেণী কর্মচারী অফিস সহায়ক ১ জন, নিরাপত্তা কর্মী ১ জন, আয়া ১জন এবং আইসিটি ল্যাব সহকারী ১ জন নিয়োগের ক্ষেত্রে অবৈধভাবে ২০ লক্ষ টাকা বাণিজ্য, বিদ্যালয়ের টাকা থেকে ৪ লক্ষ ৭০ হাজার টাকা চুরি এবং হোস্টেলের ছাত্রদের থেকে বিধিবহির্ভূতভাবে সিট ভাড়া ৫শ ও বিদ্যুৎ বিল বাবদ প্রতিমাসে ১শ টাকা আদায়ের অভিযোগ রয়েছে। অভিযোগ তদন্তে ৩ সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিবেন। এছাড়া অবৈধ কার্যকলাপে সহযোগিতার প্রমাণ পাওয়ায় খন্ডকালীন শিক্ষক ওমর ফারুককের চুক্তি বাতিল এবং বিদ্যালয়ে প্রবেশাধিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বৈঠকের সকল সিদ্ধান্ত বিদ্যালয়ের রেজুলেশন বইয়ে লিপিবদ্ধ করা হয়েছে বলে দাবি করেন তারা।

তদন্ত কমিটির প্রধান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য সাজেদুল ইসলাম বলেন, তদন্ত কমিটি কার্যক্রম শুরু করার কোনো লিখিত নির্দেশনা পাইনি। তবে সুষ্ঠ তদন্তের মাধ্যমে প্রকৃত ঘটনা উদঘাটন করা হবে।

তবে অভিযুক্ত প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম সকল অভিযোগ অস্বীকার করে বলেন, যারা চাকরি পায়নি তারা আমার বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালাচ্ছে। তাছাড়া লিখিতভাবে কোনো কারণ দর্শানোর নোটিশ পাইনি। তবে নিয়োগে কোনো বাণিজ্য হয়নি বলে তিনি দাবি করেন।

এ বিষয়ে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জুলফিকার হায়দার তালুকদার বলেন, প্রচলিত প্রক্রিয়ায় তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।