কাজিপুরে গরু চুরি অব্যাহত, আতঙ্কে খামারীরা

আবু তৈয়ব সুজয়, কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
সিরাজগঞ্জের কাজিপুরে গরু চুরির ঘটনা বেড়েই চলেছে। অব্যাহত চুরির ঘটনায় খামারী ও গৃহস্থদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। তবে এজন্য প্রশাসনের উদাসীনতাকে দায়ী করছেন খামারীরা। চুরি রোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবী জানিয়েছেন তারা।

জানাগেছে, গত কয়েক মাসে শুধু সোনামুখী ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকেই একাধিক গরু চুরি ঘটনা ঘটেছে। এছাড়াও উপজেলার বিভিন্ন স্থানে বেড়েছে গরু চুরির ঘটনা। যা এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে। গত ২৬ আগষ্ট রাতে সোনামুখী ইউনিয়নের পাঁচগাছি গ্রামের ফরিদুল ইসলামের খামার থেকে ৩টি গরু চুরি হয়ে যায়। যার বাজার মূল্য আনুমানিক ৪ লাখ টাকা। গোয়াল ঘরের তালা ভেঙে গরু গুলো নিয়ে যায় চোরেরা।

ফরিদুল ইসলামের পরিবারের সদস্যরা জানান, অনেক কষ্ট করে লালন পালন করা গরু গুলো চুরি যাওয়ায় তারা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন।

ভুক্তভোগীরা জানান, গরু চুরির সাথে একদল প্রশিক্ষিত সংঘবদ্ধ চক্র জড়িত রয়েছে। চুরি হওয়া গরুগুলো দ্রুত সময়ের মধ্যে স্থানাস্তর করে বিক্রি করা হচ্ছে। ভুক্তভোগীরা আরও জানান প্রশাসনের নজরদারি বাড়লে চুরি হওয়া গরুগুলো উদ্ধার করা সম্ভব হবে।

স্থানীয়রা জানান, গত কয়েক মাসে কাজিপুর উপজেলার বিভিন্ন স্থানে বেশ কয়েকটি গরু চুরির ঘটনা ঘটেছে। চুরির কাজে ছোট ট্র্যাক ব্যবহার করে চোরচক্র। সুযোগ পেলে বাড়ির গোয়াল ঘর ফাঁকা করে দিচ্ছে। এদিকে গরু চুরি বৃদ্ধির কারনে বেশিরভাগ কৃষক পরিবার আতঙ্কে রাত কাটাচ্ছেন। কোথাও কোথাও রাত জেগে পাহারা দিচ্ছেন তারা। প্রশাসনের নজরদারি বাড়ানোর দাবি করেন তারা।

কাজিপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল কুমার দত্ত (পিপিএম) জানান, সোনামুখীর ফরিদুলের বাড়ি পরিদর্শন করেছি। চুরির বিষয়টি পার্শ্ববর্তী থানাগুলোতে জানানো হয়েছে। থানা পুলিশ সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে। নিয়মিত টহলের পাশাপাশি অতিরিক্ত নজরদারি বাড়ানো হয়েছে। সবাইকে সজাগ থাকার এবং থানায় তথ্য প্রদানের পরামর্শ দেয়া হয়েছে।