ধুনটে সরকারি রাস্তার মাঝে ঘর নির্মান, যাতায়াত বন্ধ!
বগুড়ার ধুনট উপজেলার চিকাশী ইউনিয়নের হটিয়ারপাড়া গ্রামের রাস্তার মাঝে ঘর নির্মান করায় রাস্তা পাকাকরণ সহ যাতায়াত বন্ধ হয়ে গেছে। এতে আশপাশের ১০/১২টি গ্রামের হাজারো পরিবারকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। এরই প্রতিবাদে সোমবার মানববন্ধন করেছে শতাধিক গ্রামবাসী। -অনুসন্ধানবার্তা

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলার চিকাশী ইউনিয়নের হটিয়ারপাড়া গ্রামের সরকারি রাস্তার মাঝে গোয়ালঘর নির্মাণ করায় যাতায়াত সহ রাস্তাটির পাকাকরণ কাজ বন্ধ হয়ে গেছে। এতে আশপাশের ১০/১২টি গ্রামের হাজারো পরিবারকে প্রতিদিন ভোগান্তি পোহাতে হচ্ছে। তাই সরকারি রাস্তার মাঝ থেকে ওই অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে সোমবার (২৮ আগস্ট) বিকেলে শতাধিক গ্রামবাসী মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

জানাগেছে, নকশা অনুযায়ি হটিয়ারপাড়া গ্রামের মাঝ দিয়ে চাপড়া গ্রাম পর্যন্ত একটি কাঁচা রাস্তা রয়েছে। সম্প্রতি ধুনট এলজিইডির বাস্তবায়নে রাস্তটির পাকাকরণের কাজ শুরু হয়েছে। কিন্তু গত কয়েক মাস আগে হটিয়ারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিন পাশের বাসিন্দা মৃত ময়েজ উদ্দিনের ছেলে ইমদাদ আলী সরকারি ওই রাস্তার মাঝে বেড়া দিয়ে একটি গোয়ালঘর নির্মাণ করে। একারনে জোড়শিমুল, হটিয়ারপাড়া, চাপড়া, ঝিনাই, চিকাশী ও পারলক্ষিপুর সহ ১০/১২টি গ্রামের হাজারো পরিবারের যাতায়াত বন্ধ হয়ে গেছে। তাই সরকারি ওই রাস্তার উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবিতে সোমবার বিকেলে শতাধিক গ্রামবাসী মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

এবিষয়ে হটিয়ারপাড়া গ্রামের বাসিন্দা ইসমাইল হোসেন বলেন, যুগ যুগ ধরে এই রাস্তাটি দিয়ে প্রতিদিন হাজারো মানুষ যাতায়াত করে আসছে। সম্প্রতি ওই রাস্তাটি পাকাকরণের কাজ শুরু হয়েছে। কিন্তু তিন মাস আগে হটিয়ারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিন পাশের বাসিন্দা মৃত ময়েজ উদ্দিনের ছেলে ইমদাদ আলী সরকারি ওই রাস্তার মাঝখানে গোয়ালঘর নির্মাণ করেন। একারনে রাস্তাটির নির্মান কাজ ও যাতায়াত বন্ধ হয়ে গেছে। একারনে প্রায় ১০/১২টি গ্রামের হাজারো মানুষকে প্রতিদিন চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। তিনি আরো জানান, এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে এবং জনপ্রতিনিধি সহ রাজনৈতিক ব্যক্তিবর্গকেও বিষয়টি জানানো হয়েছে। কিন্তু এখনও এবিষয়ে কোন সমাধান না হওয়ায় স্থানীয় এলাকাবাসী প্রশাসনের দ্রুত হস্তক্ষেপের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।

তবে সরকারি রাস্তায় অবৈধভাবে স্থপনা নির্মাণ করার বিষয়ে হটিয়ারপাড়া গ্রামের বাসিন্দা ইমদাদ আলীর বক্তব্য নিতে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। তবে তার বিষয়ে গ্রামবাসী জানান, তিনি সরকারি রাস্তার মাঝে ঘর নির্মাণের পর থেকেই তিনি এলাকায় থাকেন না।

এবিষয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও জানে আলম বলেন, সরকারি রাস্তার মাঝে কেউ ঘর নির্মাণ বা যাতায়াত বন্ধ করলে তা অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।