ধুনট সরকারি এনইউ উচ্চ বিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে ক্রীড়া প্রতিযোগিতায় জালিয়াতির অভিযোগ
বগুড়ার ধুনট উপজেলা পর্যায়ে ৫০তম স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় বহিরাগত খেলোয়াড় দিয়ে দল সাজিয়ে ফাইনাল খেলায় অংশ নেয়ায় ধুনট সরকারি এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের দলকে অবৈধ দল ঘোষণা করে গোপালনগর ইউএকে উচ্চ বিদ্যালয়কে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে। -অনুসন্ধানবার্তা

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলা পর্যায়ে ৫০তম স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় বহিরাগত খেলোয়াড় দিয়ে দল সাজিয়ে ফাইনাল খেলায় অংশ নেয়ায় ধুনট সরকারি এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের দলকে অবৈধ দল ঘোষণা করে গোপালনগর ইউএকে উচ্চ বিদ্যালয়কে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিকেলে চৌকিবাড়ী ইউনিয়নের জালশুকা গ্রামের মোজাহার আলী শিক্ষা কমপ্লেক্স মাঠে ওই প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। এদিকে খেলা চলাকালীন ২০ মিনিটের মধ্যেই ৮ জন খেলোয়াড়কে বহিরাগত ভাড়াটিয়া খেলোয়াড় হিসেবে চিহ্নিত হওয়ার পর পরই খেলাটি স্থগিত করা হয়।

জানাগেছে, সরকারি অর্থায়নে তৃণমূল পর্যায় থেকে স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের লেখাপড়ার পাশাপাশি দক্ষ প্রতিযোগি তৈরী করতে গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে আসছে সরকার। উপজেলা পর্যায় থেকে বিজয়ী দল জেলা পর্যায়ে এবং এরপর বিভাগীয় এবং পরবর্তীতে জাতীয় পর্যায়ে প্রতিযোগিতায় অংশ নিবে।

গত ৬ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ায় এই প্রতিযোগিতায় ৪টি ভেন্যুতে ধুনট উপজেলার ৭৫টি শিক্ষা প্রতিষ্ঠান এতে অংশ নেয়। ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা জানে আলমের সভাপতিত্বে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন বগুড়া-৫ আসনের এমপি হাবিবর রহমান। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিকেলে ভেন্যু অনুযায়ি জালশুকা মোজাহার আলী শিক্ষা কমপ্লেক্সের মাঠে ফাইানাল ফুটবল খেলায় ধুনট সরকারি এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয় ও গোপালনগর ইউএকে উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী দলের প্রতিদ্বন্দ্বিতা শুরু হয়।

তবে খেলা শুরুর ২০ মিনিটের মধ্যেই ধুনট সরকারি এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের জাতিয়াতির বিষয়টি ধরে ফেলে খেলা পরিচালনা কমিটি। এরপর অবৈধভাবে স্কুলের ছাত্রদের বাদ দিয়ে বহিরাগত খেলোয়াড় দিয়ে খেলা পরিচালনা করায় ধুনট সরকারি এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের দলকে অবৈধ দল ঘোষণা করে গোপালনগর ইউএকে উচ্চ বিদ্যালয়কে চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে।

বিজয়ী দল আগামী ১৪ সেপ্টেম্বর বগুড়া জেলা পর্যায়ে খেলায় অংশ নিবে। ধুনট উপজেলা পর্যায়ে ফাইনাল খেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানে আলম, এমপি পুত্র ধুনট উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসিফ ইকবাল সনি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী, দর্শনার্থী ও দলীয় নেতৃবৃন্দ।

তবে এবিষয়ে গোপালনগর ইউএকে উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আতাউর রহমান জানান, খেলা শুরুর পরিচিতি পর্বে স্কুলের ছাত্ররা বিভিন্ন পোষাকে সেখানে উপস্থিত ছিলো। কিন্ত খেলা শুরুর সময় তারা লাল পোষাক পড়ে মাঠে নামে। এদিকে খেলা চলাকালীন ২০ মিনিটের মধ্যেই বহিরাগত ৮জন খেলায়াড়কে স্থানীয় লোকজন চিহ্নিত করায় পর পরই খেলা পরিচালনা কমিটি জালিয়াতির অভিযোগে ধুনট সরকারি এনইউ পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের দলকে অবৈধ দল ঘোষণা করে গোপালনগর ইউএকে উচ্চ বিদ্যালয়কে চ্যাম্পিয়ন ঘোষণা করে।

তবে এবিষয়ে ধুনট সরকারি এনইউ পাইলট প্রধান শিক্ষক তফিজ উদ্দিনের বক্তব্য নিতে তার মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এবিষয়ে খেলা পরিচালনা কমিটির সভাপতি ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা জানে আলম বলেন, বহিরাগত খেলোয়ার দিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়ার কোন সুযোগ নেই। তবে ফাইনাল খেলাটির উদ্বোধন করেই দাপ্তরিক কাজের জন্য চলে এসেছিলাম। পরবর্তীতে এধরনের জালিয়াতির ঘটনা শুনেছি। এবিষয়ে অবশ্যই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।