কাজিপুরে কাজ দেওয়ার কথা বলে প্রতিবন্ধীকে অপহরণ

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
সিরাজগঞ্জের কাজিপুরে বাক প্রতিবন্ধী এক ব্যক্তিকে কাজ দেওয়ার কথা বলে অপহরণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় থানায় অভিযোগ দিতে গেলে কোন অভিযোগ নেয়নি পুলিশ।

অপহৃত প্রতিবন্ধী শিপন মিয়া (৩৫) কাজিপুর উপজেলার সোনামুখী ইউনিয়নের স্থলবাড়ি গ্রামের মৃত চান মিয়ার ছেলে। অভিযুক্ত ব্যক্তি একই গ্রামের গাজী খোশলেহাজের ছেলে রুবেল মিয়া। এ ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, বাক প্রতিবন্ধী শিপন মিয়া ও একই গ্রামের মানসিক প্রতিবন্ধী সালামকে কাজ দেয়ার কথা বলে মানিকগঞ্জে নিয়ে যায় একই গ্রামের গাজী খোশলেহাজের ছেলে রুবেল মিয়া। এক সপ্তাহ আগে রুবেল ও সালাম বাড়ি ফিরে আসেন। তবে ঘটনার ১৮ দিন পেরিয়ে গেলেও বাড়ি ফেরেননি ওই প্রতিবন্ধী শিপন।

স্থানীয় লোকজন জানান, রুবেল মিয়া এলাকার বিভিন্ন মানসিক ও শারিরীক দুর্বল ও পাগলদের নিয়ে কৃষি কাজের জন্য বিভিন্ন যায়গায় যেতেন। রুবেল মহাজনদের সাথে কথা বলে মজুরি নিতেন। মজুরি থেকে একটা অংশ কেটে নিয়ে বাকী টাকা পাগল শ্রমিকদের দিতেন। এতে কাজ না করেই শ্রমিকদের চেয়ে বেশি আয় হতো তার।

স্থানীয়রা বলছেন, ‘রুবেল শুধু পাগলদের নিয়ে কাজে যায়। তাদেরকে ন্যায্য পারিশ্রমিক না দিয়ে কম টাকা দিতো। এবার শিপনকে নিয়ে গিয়ে কোথায় রেখে এসেছে রুবেল পরিস্কার করে কিছুই বলছে না। বিভিন্ন সময় বিভিন্ন কথা বলছে। এদিকে আজ সকাল থেকে রুবেল পলাতক, ফোনও বন্ধ।’

শিপনের পরিবারের সাথে কথা বলে জানা গেছে, এর আগেও রুবেল মিয়া শিপন সহ গ্রামের আরও কয়েকজন প্রতিবন্ধীকে নিয়ে কৃষি কাজের জন্য বিভিন্ন এলাকায় যেতো। এর আগে অন্য জেলাতে না গেলেও কাজীপুরের বিভিন্ন চরে কাজের জন্য যেতো। এবার শিপনকে নিয়ে গিয়ে আর ফিরে আসে নি। শিপনকে ফিরে আনার জন্য গত রাতে দুই হাজার ও সকালে দশ হাজার টাকা চেয়েছিল রুবেল।

শিপনের স্ত্রী পারুল বলেন, ‘রুবেল আমার স্বামীকে নিয়ে কাজে গেছে ১৮ দিন আগে। এর আগে শুধু চরে নিয়ে গেছে কামলা দিতে। তাও এক সপ্তাহ পরে ফিরা আইছে। রুবেল আমার স্বামীকে বিক্রি করে দিছে। তাছাড়া ওকে সাথে নিয়ে আসলো না কেন? আমি আমার স্বামীকে ফেরত চাই।’

তবে নিখোঁজ শিপনের ছোট ভাই সজীব বলেন, ‘আমরা আজকে থানায় গেছিলাম অভিযোগ দিতে। কিন্তু পুলিশ অভিযোগ নেয়নি।’

অভিযুক্ত রুবেলের সাথে কথা বলতে তার বাড়ি গিয়ে পাওয়া যায়নি। মোবাইল ফোনও বন্ধ রয়েছে। তবে তার স্ত্রী রাশেদা খাতুন বলেন, ‘আমার স্বামীর সাথে কথা হয় না সাত আট দিন হলো। বাড়িতে আসে নাই। মোবাইল নম্বরও নাই যে যোগাযোগ করমু।’

স্থলবাড়ি গ্রামের সাবেক ইউপি সদস্য রফিকুল ইসলাম বলেন, ‘এই বিষয়ে গত রাতে বসা হয়েছিল। সেখানে রুবেল স্বীকার করেছে শিপনকে নিয়ে রেখে এসেছে। কিন্তু কোথায় রেখে এসেছে ঠিকভাবে বলতে পারেনি। আজকে শিপনকে আনতে যাবার কথা রুবেলের। সে জন্য রাতে দুই হাজার টাকাও চেয়েছে। সকালে আবার দশ হাজার টাকা চেয়ে বলেছে এর কম হবে না। এরপর থেকে রুবেলের মোবাইল ফোন বন্ধ। সে এখন পলাতক।’

কাজিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম বলেন, ‘মৌখিকভাবে শুনে পুলিশ পাঠিয়েছিলাম। যে এলাকায় কাজে গিয়েছিল সেই এলাকায় অভিযোগ দিতে হবে জানান তিনি।