বগুড়ায় ব্রাজিল হত্যা মামলার মূল পরিকল্পনাকারী গ্রেফতার

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ায় ব্রাজিল হত্যা মামলার মূল পরিকল্পনাকারী আকতারুল মেম্বার (৪৯) কে গ্রেফতার করেছে র‌্যাব। বুধবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে বগুড়ার উপশহর এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আকতারুল মেম্বার কাহালু থানাধীন সামন্তাহার পোড়াপাড়া এলাকার মৃত মোবা পাগলার ছেলে।

র‌্যাব জানায়, গত ৯ জুন বগুড়া জেলার শাজাহানপুর থানাধীন সামন্তহার এলাকায় আঞ্জুয়ারা বিবি (৬০) কাহালু থানায় এই মর্মে অভিযোগ দায়ের করেন যে, তার ছেলে ব্রাজিল (৩৩) বিএনপি’র রাজনীতির সাথে সম্পৃক্ত ছিল। কতিপয় ব্যক্তির সাথে পুকুর চাষের বিষয়সহ রাজনৈতিক বিষয়াদি নিয়ে তার ছেলের দীর্ঘদিন যাবত বিরোধ চলমান ছিল।

এরই জের ধরে গত ৮ জুন রাত পৌনে ১১টার সময় তার ছেলে মোটরসাইকেল যোগে বগুড়া শহর থেকে বাড়ী ফেরার পথে কাহালু থানাধীন সামন্তাহার পোড়াপাড়া তিন রাস্তার মোড়ে পৌছালে আসামীগণ পূর্ব পরিকল্পিতভাবে ধারালো অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে পথরোধ করে চাপাতি দিয়ে হত্যা করে। এই নৃশংস ও বর্বরোচিত হত্যাকান্ডটি বগুড়া জেলাসহ সারা দেশে চাঞ্চল্যের সৃষ্টি করে এবং ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় আলোড়ন তৈরি করে। উক্ত অভিযোগের প্রেক্ষিতে কাহালু থানায় হত্যা মামলা দায়ের হয়।

ঘটনার পরপরই র‌্যাব-১২, মামলার তদন্তকারী কর্মকর্তার সঙ্গে সার্বক্ষণিক সমন্বয় করত এবং ছায়াতদন্ত ও গোয়েন্দা তৎপরতা শুরু করে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-১২, সিপিএসসি, বগুড়া গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে, মামলার আসামী বগুড়া জেলার গাবতলী থানাধীন বেতোয়ারকান্দী এলাকায় অবস্থান করছে। এই গোপন সংবাদের ভিত্তিতে ১২ জুন বগুড়া সদর থানাধীন উপশহর এলাকায় অভিযান পরিচালনা করে আকতারুল মেম্বারকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামীকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায় যে, প্রায় ২ বছর পূর্বে ব্রাজিলের নেতৃত্বে তার ৫ বিঘার একটি পুকুরের মাছ বিষ দিয়ে মেরে ফেলেছিল। পরবর্তীতে এই ৫ বিঘার পুকুরটি ব্রাজিল দখল করে নিয়েছিল এবং ঐ দিন রাতেই ব্রাজীলের খালাতো ভাই মন্টু তার মেজ ছেলেকে চাকু মারে, বাড়িঘর লুট করে। এছাড়াও তাকে ৪ বার মারার চেষ্টা করেছিল এবং প্রায়ই তাকে ফোন করে বলতো বউকে বিধবা করবে। সেই ক্ষোভে সে তখন থেকেই ব্রাজিলকে মারার পরিকল্পনা করে। এরই জের ধরে গত ০৮ জুন আসামী আকতারুল মেম্বারসহ সাতজন পূর্ব পরিকল্পনামতে রাত সাড়ে ১০ টার দিকে ব্রাজিল মোটরসাইকেল নিয়ে তার বাড়ি যাওয়ার পথে পথরোধ করে হত্যা করে।

এবিষয়ে র‌্যাব-১২, বগুড়া সিপিএসসি এর কোম্পানী কমান্ডার পুলিশ সুপার মীর মনির হোসেন জানান, গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মামলাটির তদন্তকারী সংস্থা জেলা গোয়েন্দা শাখায় (ডিবি), হস্তান্তর করা হয়েছে।