বগুড়ায় রূপালী ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় ব্যবস্থাপকের ২৭ বছর জেল

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
বগুড়ার মহাস্থানগড়ে অবস্থিত রূপালী ব্যাংকের ২ কোটি ৬৯ লাখ টাকা আত্মসাতের দায়ে শাখা ব্যবস্থাপক এবং দুই কর্মকর্তা ও তিনজন গ্রাহককে কারাদণ্ড দিয়েছেন আদালত। রবিবার দুপুর ১২টায় বগুড়ার বিশেষ জজ মো: শহীদুল্লাহ এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামীরা আদালতে উপস্থিত ছিলেন।

আসামিরা হলেন, শাখা ব্যবস্থাপক জোবায়েনুর রহমান, জ্যেষ্ঠ কর্মকর্তা ইশরাত জাহান ও মাহাতাব হোসেন। এর মধ্যে ব্যবস্থাপক জোবায়েনুরকে তিনটি ধারায় ২৭ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া দুই জ্যেষ্ঠ কর্মকর্তাদের ৫ বছর করে এবং তিন গ্রাহক আজমল হোসেন, জাহিদুর রহমান ও মোশাররফ হোসেনকে ৭ বছরের কারাদণ্ড প্রদান করা হয়।

এবিষয়ে দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) আবুল কালাম আজাদ জানান, জোবায়েনুর রহমান বিভিন্ন সময় পে-অর্ডার থেকে ভুয়া ঋণ সৃষ্টি করে ২ কোটি ৬৯ লাখ ১ হাজার ৮০১ টাকা আত্মসাৎ করেন। তাকে সহযোগিতা করেন তিন গ্রাহক।

২০১৮ সালের ৪ ফেব্রুয়ারি রূপালী ব্যাংক মহাস্থান শাখার ব্যবস্থাপক জোবায়েনুর রহমান চা খাওয়ার কথা বলে ব্যাংক থেকে বের হয়ে যাবার পর থেকে নিখোঁজ হন। ব্যাংক ম্যানেজার নিখোঁজের সংবাদ চারিদিকে ছড়িয়ে পড়লে ব্যাংকে আমানত জমাকারী গ্রাহকরা তাদের হিসাব দেখার চেষ্টা করেন এবং অনেকেই অভিযোগ করেন তাদের হিসাবের গড়মিল পাওয়া গেছে। পরে ব্যাংকের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ চার সদস্যর একটি তদন্ত কমিটি গঠন করেন।

তদন্ত কমিটির প্রতিবেদনে ২ কোটি ৬৯ লাখ ১ হাজার ৮০১ টাকা জালিয়াতি করে আত্মসাৎ করার সত্যতা পাওয়ায় রূপালী ব্যাংকের বগুড়া অঞ্চলের ডিজিএম সরদার মো: হাবিবুর রহমান বাদী হয়ে মামলা করেন। পরে ২০১৮ সালে আদালতে চার্জশীট দাখিল করা হয়। সেই মামলায় আজ ১৪ জুলাই রায় ঘোষণা করেন বিচারক।