বগুড়ার দুই কলেজের সব শিক্ষার্থী ফেল!

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বগুড়ার দুটি কলেজের কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি। মঙ্গলবার (১৫ অক্টোবর) ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এই বিষয়টি জানা যায়। অকৃতকার্য হওয়া কলেজ দুটি হলো- বগুড়ার গাবতলী উপজেলার বাগবাড়ী মহিলা কলেজ ও সারিয়াকান্দি উপজেলার নিজবলাইল ইএন কলেজ।

রাজশাহী শিক্ষাবোর্ডের ফলাফল বিবরণে জানা যায়, রাজশাহী বিভাগের ১২টি শিক্ষা প্রতিষ্ঠানের সকল শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য হয়েছে। ওয়েবসাইটে ফলাফল যাচাইয়ে দেখা যায়, গাবতলী উপজেলার বাগবাড়ী মহিলা কলেজে ২০২৪ সালে উচ্চ মাধ্যমিকে মোট শিক্ষার্থী ছিল ১১ জন। এর মধ্যে পরীক্ষা দেন ৭ জন। তবে এই ৭ জনেই অকৃতকার্য হন।

এছাড়া সারিয়াকান্দি উপজেলার নিজবলাইল ইএন কলেজের তথ্য অনুযায়ী এইএসসি পরীক্ষার্থী ছিলেন ১৬ জন। পরীক্ষায় ১৬ জন শিক্ষার্থী উপস্থিত হলেও পাস করেননি কেউই।

তবে বাগবাড়ী মহিলা কলেজের প্রধান রেজাউল করিমের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি ব্যস্ত আছেন বলে ফোন কেটে দেন।

জানাগেছে, বগুড়া জেলায় ৩২টি কেন্দ্রে ১১৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ২৬ হাজার ৭২৭ জন পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে ১৩ হাজার ৯৫৪ ছেলে এবং ১২ হাজার ৭৭৩ জন মেয়ে শিক্ষার্থী। পাসের হার ৮৪ দশমিক ৪১ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ১০২ জন শিক্ষার্থী।