কাহালুতে তৃতীয় পর্যায়ে গৃহহীনদের গৃহ নির্মাণের জায়গা পরিদর্শন করলেন ইউএনও

এম এ মতিন, কাহালু (বগুড়া) প্রতিনিধি :

“আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার এই শ্লোগান সামনে রেখে’ মুজিব শতবর্ষ উপলক্ষে বগুড়ার কাহালু উপজেলায় ৩য় পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন পরিবাবের জন্য দূর্যোগ সহনীয় বাসগৃহের জায়গা নির্বাচন ও নির্মাণের জন্য প্রস্তুতি নেয়া হয়েছে।

বগুড়া-নওগাঁ মহাসড়ক সংলগ্ন কাহালুর মুরইল ইউনিয়নের অবৈধভাবে দখলকৃত ভাগদুবড়া এলাকার প্রায় ৭০ শতক সরকারি পুকুর পাড়ের উপর জাযগা উদ্ধার করে ভূমিহীন ও গৃহহীনদের বাসগৃহ নির্মাণের জন্য তা সম্পন্ন রুপে প্রস্তুত করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) সকালে কাহালুর মুরইল ইউনিয়নের ভাগদুবড়া পুকুর পাড়ের উপর ভূমিহীন ও গৃহহীনদের বাসগৃহ নির্মাণের জায়গা পরিদর্শন করেন কাহালু উপজেলা নির্বাহি অফিসার মো. মাছুদুর রহমান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতায় দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত কাহালু উপজেলায় গৃহহীনদের জন্য তৃতীয় পর্যায় নির্মিত হতে যাচ্ছে দূর্যোগ সহনীয় বাসগৃহ।

বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার অঙ্গিকার অনুযায়ী সারাদেশে গৃহহীনদের আশ্রয়নের অধিকার প্রতিষ্ঠাতা করেছেন। প্রতি পরিবারের জন্য ২টি বেডরুম, ১টি রান্নাঘর, ১টি টয়লেট ও বারান্দা রয়েছে। প্রতিটি বাসগৃহ নির্মাণের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা।

এ ব্যাপারে কাহালু উপজেলা নির্বাহি অফিসার মো. মাছুদুর রহমান বলেন, উপজেলার মুরইল ইউনিয়নের প্রকৃত অসহায় মানুষদের চিহিৃত করে তাদেরকে বাসগৃহ বরাদ্দ দেওয়ার প্রক্রিয়া চলছে।