বগুড়ার শেরপুরে খাস জমি দখলমুক্ত করার দাবিতে আদিবাসীদের মানববন্ধন

শেরপুর (বগুড়া) প্রতিনিধি:
বগুড়ার শেরপুর উপজেলার মির্জাপুর এলাকায় খাস জমি দখল করে মিল-চাতাল ব্যবসা বাণিজ্য করে আসছে শামিম হোসেন নামের এক প্রভাবশালী ব্যক্তি।

ওই খাস সম্পত্তি দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে স্মারকলিপি দিয়েছে আদিবাসী ও ক্ষেত মজুর সমিতি।

রবিবার (৭ নভেম্বর) সকাল ১১টায় বগুড়ার শেরপুর স্থানীয় বাসস্ট্যান্ড এলাকায় এক মানববন্ধন কর্মসুচী পালন করে আদিবাসী ও উপজেলা ক্ষেতমজুর সমিতি।

মানবন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, বগুড়া জেলা ক্ষেত মজুর সমিতির নেতা সন্তোষ কুমার পাল, উপজেলা আদিবাসি সমিতির উপদেষ্টা হরিশংকর সাহা, মির্জাপুর ইউনিয়ন ক্ষেত মজুর নেতা আব্দুস সালাম প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, স্বাধীনতা পর থেকে মির্জাপুর পুরাতন হাটখোলা এলাকায় খাস সম্পত্তির ওপরে আদিবাসিরা অদ্যবধি বসবাস করে আসছে।

কিন্তু মির্জাপুর ইউনিয়নের মদনপুর গ্রামের মৃত নজরুল ইসলাম (নায়েব) এর ছেলে প্রভাবশালী শামিম হোসেন ওই সম্পত্তি জোরপুর্বক দখল করে অবৈধ ভাবে ইটের পাকা ঘর নির্মাণ করে। এতে বাধা দিলে সে বিভিন্ন ভাবে ভয়ভীতি ও সরকারদলীয় ক্ষমতার অপব্যবহার হুমকি ধামকি দিয়ে আসছে।

এ ঘটনায় শেরপুর থানায় অভিযোগ দেওয়া স্বত্বেও তারা নতুন করে আদিবাসী ক্ষেতমজুরদেরকে ওই খাস সম্পত্তি গড়ে ওঠা বসত বাড়ীর জায়গা থেকে উচ্ছেদ করার জন্যে নতুনভাবে পায়তারা ও ষড়যন্ত্র করে আসছে। সেই সাথে আদিবাসীদের বিভিন্ন ভাবে মিথ্যা ও হয়রানীমূলক মামলায় ফেলার চেষ্টা করছে প্রভাবশালী শামীম হোসেন।

এ মানববন্ধন শেষে বিক্ষুদ্ধ আদিবাসি ও ক্ষেতমজুর সমিতির নেতৃবৃন্দরা মিছিল নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি স্মারকলিপি প্রদান করেন।