রানি এলিজাবেথের মৃত্যু, নতুন রাজা হলেন চার্লস

অনুসন্ধানবার্তা ডেস্ক:
ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ আর নেই। বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসেলে বার্ধক্যজনিত কারনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি দিন সিংহাসনে থাকার রেকর্ড গড়েন তিনি। বৃহস্পতিবার রানির অসুস্থতার খবর পেয়েই স্কটল্যান্ডে পৌঁছে গিয়েছিলেন রাজপরিবারের সদস্যরা।

গত দু’দিন ধরেই রানির শারীরিক অবস্থা নিয়ে বিশেষ উদ্বিগ্ন ছিলেন চিকিৎসকরা। তবে দেশবাসীকে শান্ত রাখতে বারবার রাজপরিবারের তরফ থেকে জানানো হয়, রানি ভাল আছেন। তবে তার কিছুক্ষণের মধ্যেই জানানো হয়, রানি এলিজাবেথের মৃত্যুর কথা।

জানাযায়, ১৯৫৩ সালে মাত্র ২৫ বছর বয়সেই ব্রিটেনের রানি হিসাবে অভিষেক হয় দ্বিতীয় এলিজাবেথের। রাজপরিবারের সরাসরি উত্তরাধিকারী হওয়ার সূত্রেই তাঁর মাথায় উঠেছিল রানির মুকুট। এদিকে রানির মৃত্যুর পর ব্রিটেনের নতুন রাজা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছেন তার বড় ছেলে তৃতীয় চার্লস।

মায়ের মৃত্যুতে এক শোক বার্তায় রাজা চার্লস লিখেছেন, আমার প্রিয় মা, মহারানির মৃত্যু, আমার এবং আমার পরিবারের সকল সদস্যের জন্য সবচেয়ে বড় দুঃখের মুহূর্ত। আমরা সার্বভৌম সত্ত্বা এবং প্রিয় মায়ের মৃত্যুতে গভীরভাবে শোকাহত।