সারিয়াকান্দি-মাদারগঞ্জ রুটে ১৯ দিন ধরে ফেরি চলাচল বন্ধ

জাফরুল সাদিক, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি :
বগুড়ার সারিয়াকান্দি-মাদারগঞ্জ ফেরি সার্ভিস ১৯ দিন ধরে বন্ধ রয়েছে। যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ার কারণে গত ২০ সেপ্টেম্বর যমুনা নদীর মাঝ পথে ফেরিটি বিকল হয়ে পড়ে। এরপর অনেক চেষ্টা করেও আজ পর্যন্ত তা আর চালু করা সম্ভব হয়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার কাজলা ইউনিয়নের যমুনা নদীর জামথল নৌ-ঘাটটি জামালপুরের মাদারগঞ্জ-বগুড়ার সারিয়াকান্দি রুটে সি ট্রাক ফেরি ওই নৌ রুটে বর্তমানে আর চলছে না।

গত ১৭ সেপ্টেম্বর মাদারগঞ্জ ঘাট থেকে সারিয়াকান্দির উদ্দেশ্যে ছেড়ে আসার পথে হঠাৎ ইঞ্জিন বিকল হয়ে যায়। বহু যাত্রীসহ যমুনা নদীর মাঝ পথে আটকা পরে ফেরিটি। দুই দিন পর অন্য আরেকটি উদ্ধারকারী ফেরি এনে বিকল ফেরিটিকে উদ্ধার করে পূর্বপাড়ে নিয়ে যাওয়া হয়।

ফেরিটির ব্যবস্থাপক ছড়োয়ার হোসেন জানান, ২০ সেপ্টেম্বর থেকে শহীদ আবদুর রব সেনিয়াবাত নামের ফেরিটির ইঞ্জিনের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি যন্ত্রাংশ নষ্ট হয়েছে। এর পরে ফেরীটি সেই ইঞ্জিন সাড়ানোর জন্য দুই জন ইঞ্জিন মেকার এসে ফেরিটি সচল করতে পারেনি।

মনে হচ্ছে, ফেরীটি অনেকগুলো যন্ত্রাংশ এক সঙ্গে নষ্ট হয়ে যাওয়ায় আজ পর্যন্ত চালু করা সম্ভব হয়নি। আমরা মনে করছি বড় কোন মেকানিক ইঞ্জিন মেরামত না করলে ইঞ্জিনটি চালু করা সম্ভব নয়। বিআইডাব্লুউটিসি হয়তবা পুরানা লক্কর-ঝক্কর ইঞ্জিন চালিত ফেরিটি এই রুটে সরবরাহ করায় বার বর নষ্ট হচ্ছে এবং তা আর চালু করা সম্ভব হচ্ছে না।

তিনি আরো জানান, গত ১২ আগস্ট নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উদ্বোধন করার পর থেকে ফেরির ইঞ্জিন দুই বার বিকল হয়ে পড়লো। বিষয়টি বাংলাদেশ আভ্যন্তরিন নৌ পরিবহণ করপরেশন কর্তৃপক্ষকে (বিআইডাব্লুউটিসি) জানানো হবে।