স্বাধীন বাংলাদেশে সাম্প্রদায়িকতার কোন স্থান নেই: বগুড়ার এসপি সুদীপ

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা :
বগুড়ার পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী (বিপিএম-সেবা) বলেছেন, স্বাধীন বাংলাদেশে সাম্প্রদায়িকতার কোন স্থান নেই।

তিনি বলেন, ধর্ম যার যার বাংলাদেশ সবার। বঙ্গবন্ধুর ডাকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে ধর্ম বর্ণ নির্বিশেষে সকলে মিলে যুদ্ধে অংশ নিয়ে দেশ স্বাধীন করেছে। সেই স্বাধীন দেশে সকল ধর্মের মানুষ সম্প্রীতির সাথে বাস করছে। কিন্তু স্বাধীনতা বিরোধী চক্র দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরীর চেষ্টা করছে। এদেশে কোন সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকের স্থান নেই। সকলে মিলে শান্তিময় বাংলাদেশ গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, যারাই নাশকতা, অরাজকতা, মাদক, জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা চেষ্ঠা করবে তাদেরকে সকলে মিলে সমাজ থেকে উৎখাত করতে হবে। প্রতিটি এলাকায় কমিউনিটি পুলিশিং ব্যবস্থা আরও জোরদার করে তুলতে হবে। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে দেশের মানুষের শান্তি আনয়ন করতে হবে।

এখন পুলিশ বিভাগ আরও স্বচ্ছ হয়ে উঠেছে। পুলিশ এখন সকল কাজে জবাবদিহিতা নিশ্চিতে কাজ করছে। জরুরী সেবা ৯৯৯ সার্ভিসের মাধ্যমে দেশের যেকোন স্থান থেকে কল করে তার কাঙ্খিত সেবা গ্রহন করছে। জেলার প্রতিটি থানায় এখন জরুরী সেবা ও নারী শিশু হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে। যার মাধ্যমে সেবা গ্রহন আরও সহজ হয়ে গেছে। বিট পুলিশিং এখন প্রতিটি গ্রামে ও ইউনিয়নে কাজ করছে। জনবান্ধব পুলিশিংয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ পুলিশ বিভাগ।

শনিবার (৩০ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় কমিউনিটি পুলিশিং ডে ২০২১ উপলক্ষে কমিউনিটি পুলিশিং বগুড়া জেলা সমন্বয় কমিটির উদ্যোগে পুলিশ লাইন্স স্কুল অ্যান্ড কলেজের অডিটরিয়ামে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংগঠনের জেলা সমন্বয় কমিটির আহ্বায়ক মোজাম্মেল হক লালুর সভাপতিত্বে ও পৌরসভার সাবেক প্যানেল মেয়র ও কমিউনিটি পুলিশিং শহর কমিটির সভাপতি আমিনুল ফরিনের এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার আলী হায়দার চৌধুরী, কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয় কমিটির সদস্য সচিব অধ্যক্ষ শাহাদত আলম ঝুনু, নুনগোলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ সুলতান মাহমুদ, বগুড়া প্রেসক্লাবের সহ-সভাপতি আবদুস সালাম বাবু, পৌর কাউন্সিলর আরিফুর রহমান আরিফ ও সাবেক কাউন্সিলর স্বপ্না চৌধুরী।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুর রশিদ, মোতাহার হোসেন, শিবগঞ্জ সাকেলের অতিরিক্ত পুলিশ সুপার তানভীর, কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয় কমিটির গোলাম সাকলায়েন বিটুল, সাজেদুর রহমান মোহন, হেফাজত আরা মিরা, সাবিয়া সাবরিন পিংকি, ইউপি চেয়ারম্যান কামরুল হাসান ডালিম, শহিদুল ইসলাম, মাফতুন আহমেদ, আবু সালেহ নয়ন, মহররম আলী, পৌর কাউন্সিলর এরশাদুল বারী এরশাদ, ফারুক সাখিনা শিখা, ব্যবসায়ী পরিমল প্রসাদ রাজ, অধ্যক্ষ আবু জাফর, এনামুল জাহিদ তিতাস, মাসুকুর রহমান সুরুজ প্রমূখ।

অনুষ্ঠানে কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উপলক্ষে আইজিপি বাংলাদেশ পুলিশ কর্তৃক শ্রেষ্ঠ সংগঠক হিসেবে কমিউনিটি পুলিশিং বগুড়া শহর কমিটির সভাপতি ও পৌরসভার সাবেক প্যানেল মেয়র আমিনুল ফরিদ ও সদর থানার ইন্সপেক্টর (তদন্ত) আবুল কালাম আজাদকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্ত্তী।

আলোচনা সভার পূর্বে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে প্রধান অতিথি সহ অন্যান্য অতিথির বেলুন ও ফেস্টুন উড়িয়ে দিবসটি উদযাপনের শুভ সূচনা করেন।