ধুনট-কাজিপুরে যমুনায় অবৈধ বালু উত্তোলনের ড্রেজার মেশিনের ধাক্কায় নৌকা ডুবিতে ১৯টি গরুর মৃত্যু

ধুনট ও কাজিপুর প্রতিনিধি : অনুসন্ধানবার্তা
বগুড়া জেলার ধুনট ও কাজিপুরের যমুনা নদীতে অবৈধ বালু দস্যুদের দৌড়াত্ব যেন কিছুতেই থামছে না। প্রতিটি রাতেই অর্ধ শতাধিক অবৈধ ড্রেজার মেশিনের সাহায্যে যত্রতত্রভাবে বালু উত্তোলন করে কিছু প্রভাবশালী ব্যক্তিরা। এতে একদিকে যেমন ভূমিহীন হয়ে পড়ছে চরাঞ্চলের মানুষ, তেমনি সরকারি শত কোটি টাকার প্রকল্পগুলো এখন জলে ভেসে যাওয়ার উপক্রম হয়েছে।

গত ৭ জানুয়ারী দুপুর ১২টার দিকে কাজিপুর উপজেলার নিশ্চিন্তপুর ইউনিয়নের ৬নম্বর নৌকা ঘাটে একটি অবৈধ ড্রেজার মেশিনের ধাক্কায় প্রায় নৌকা ডুবে ১৯টি গরুর মৃত্যু হয়। এবিষয়টি নিয়ে সমাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তুমুল সমালোচনার ঝড় উঠেছে। অনেকেই প্রশ্ন তুলেছেন স্থানীয় ম্যানেজ করেই নাকি, এইসব বালু উত্তোলন চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলা থেকে ২২টি গরু বোঝাই একটি নৌকা জামালপুর জেলার পিংনা হাটে যাওয়ার সময় বিপরীত দিক থেকে আসা একটি বালুবাহী নৌকার সাথে ধাক্কা লেগে নৌকা ডুবে যায়। এসময় নৌকাতে থাকা ২২টি গরুর মধ্যে তিনটি গরুকে জীবিত উদ্ধার করা হলেও ১৯টি গরুকে বাঁচানো সম্ভব হয়নি।

নৌকা চালক শহিদুল ইসলাম জানান, নৌকা ডুবে যাওয়ার সাথে সাথে নৌকাতে থাকা গরুর ব্যাপারি ও আমি সাঁতরে পাশের চরে উঠি। কিন্তু গরুগুলো নৌকার পাটাতনের সাথে বাঁধা থাকায় সেগুলো সাঁতরে উপরে উঠতে পারেনি।

এ বিষয়ে নিশ্চিন্তপুর ইউপি চেয়ারম্যান খাইরুল কবির জানান, ঘটনাটি শোনার সাথে সাথে সেখানে ছুটে যাই। স্থানীয় লোকজনের সহায়তায় গরুগুলোকে পানি থেকে উদ্ধার করে উপরে আনি। ১৯টি গরু মৃত অবস্থায় পাওয়া যায়। এতে প্রায় ১৫ থেকে ২০ লক্ষ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।