ধুনটে এমপির স্বাক্ষর জাল করে সভাপতি বানানোর চেষ্টা মাদ্রাসা সুপারের!

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা :
বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমানের স্বাক্ষর জাল করে ধুনট উপজেলার ঝিনাই ইসলামীয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার গর্ভণিং বডির সভাপতি বানানোর অপচেষ্টার অভিযোগ উঠেছে মাদ্রাসার সুপার আব্দুল মান্নানের বিরুদ্ধে। এঘটনায় এমপি হাবিবর রহমানের পক্ষে সুষ্ঠ তদন্তের জন্য ধুনট থানায় একটি জিডি দায়েরের প্রস্তুতি চলছে।

জানাযায়, ধুনট উপজেলার চিকাশী ইউনিয়নের ঝিনাই ইসলামীয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার গর্ভণিং বডির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন ধুনট উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন। কিন্তু ওই কমিটির মেয়াদ শেষ হওয়ায় নতুন করে কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ।

নিয়ম অনুযায়ি মাদ্রাসার গর্ভণিং বডির সভাপতি নির্বাচিত করতে প্রথমে বিদ্যুৎসায়ী সদস্য একজন, অভিভাবক সদস্য পাঁচজন, শিক্ষক প্রতিনিধি তিনজন এবং পদাধিকারবলে একজন সুপার নির্বাচিত হবেন। এসব পদে একাধিক প্রার্থী থাকলে নির্বাচনের মাধ্যমে সদস্য নির্বাচিত করার বিধান রয়েছে। সদস্য নির্বাচিত হলে তাদের মধ্য থেকে একজন সভাপতি হিসেবে নির্বাচিত হবেন।

অনুসন্ধানে জানাযায়, স্থানীয় এমপি হাবিবর রহমানের ডিও লেটারের মাধ্যমে ঝিনাই ইসলামীয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার গর্ভণিং বডির সদস্য পদ লাভ করেন ধুনট উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান আব্দুল হাই খোকন। এরপর তিনি ওই মাদ্রাসার সভাপতি হিসেবে নির্বাচিত হন। কিন্তু গত দেড় বছর ধরে স্থানীয় এমপি হাবিবর রহমানের সঙ্গে আব্দুল হাই খোকনের রাজনৈতিক বিরোধ তুঙ্গে উঠেছে।

এই সুযোগে ঝিনাই বড়চাপড়া গ্রামের ইসমাইল হোসেনের ছেলে আব্দুল লতিফ প্রামাণিককে বিদ্যুৎসায়ী পদে নিয়োগ দিতে স্থানীয় এমপি হাবিবর রহমানের সংসদীয় প্যাড ও স্বাক্ষর জাল করে শিক্ষাবোর্ডে পাঠানো হয়। আর এতেই বাধে সকল বিপত্তি। মাদ্রাসার শিক্ষাবোর্ড থেকে এবিষয়ে জানানো হয় এমপি হাবিবর রহমানকে। পরে ভুয়া ওই ডিও লেটারটি বাতিল করা হয়।

তবে যাকে বিদ্যুৎসায়ী সদস্য বানিয়ে এমপির স্বাক্ষর জাল করে শিক্ষা বোর্ডে পাঠানো হয়েছে তার ফোন নম্বর বন্ধ থাকায় সাময়িকভাবে তার বক্তব্য পাওয়া যায়নি।

তবে এব্যাপারে জানতে ঝিনাই ইসলামীয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার সুপার আব্দুল মান্নানের মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি সাংবাদিক পরিচয় শুনেই ফোন বন্ধ করে রাখেন।

এদিকে এমপি হাবিবর রহমানের নামে ভুয়া ওই ডিও লেটারে দেখা যায়, ২০২১ সালের ২৫ ডিসেম্বর ঝিনাই বড়চাপড়া গ্রামের ইসমাইল হোসেনের ছেলে আব্দুল লতিফ প্রামাণিককে বিদ্যুৎসায়ী সদস্য পদে মনোনীত করতে সংসদের ভুয়া লোগো ও এমপির ভুয়া স্বাক্ষর ব্যবহার করে মাদ্রাসার মাদ্রাসা শিক্ষাবোর্ডে পাঠানো হয়। কিন্তু বোর্ড কর্তৃপক্ষ এমপির স্বাক্ষর জাল করা হয়েছে বলে চিহ্নিত করে তা বাতিল করেন।

এব্যাপারে বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ হাবিবর রহমান বলেন, বিষয়টি খুবই দু:খজনক। একটি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হতে আমার স্বাক্ষর ও সংসদের প্যাড জাল করা হয়েছে। এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ধুনট থানা পুলিশকে অবহিত করা হয়েছে।

এবিষয়ে ধুনট থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা বলেন, এমপি স্যারের মৌখিক অভিযোগের ভিত্তিতে পুলিশ তদন্ত শুরু করেছে। অচিরেই এই সিন্ডিকেটের মূল হোতাকে আইনের আওতায় আনা হবে।

‘তবে কত মধু রয়েছে ওই শিক্ষা প্রতিষ্ঠানে.? যার কারনে ক্ষমতাসীন দলের একজন এমপির স্বাক্ষর পর্যন্ত জাল করতে হয়েছে। এছাড়া বিগত দিনে কত টাকার নিয়োগ বাণিজ্য হয়েছে ওই শিক্ষা প্রতিষ্ঠানে। এসব জানতে চোখ রাখুন ‘অনুসন্ধানবার্তা’র পরবর্তী প্রতিবেদনে।’