বগুড়ার শিবগঞ্জে ধীর গতিতে চলছে রাস্তার কাজ, জনদূর্ভোগ চরমে

সাজু মিয়া, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধিঃ অনুসন্ধানবার্তা
বগুড়ার শিবগঞ্জ উপজেলা সদরের নাগর বন্দর হতে পৌরসভা গেট পর্যন্ত সড়কের বেহাল দশা। গত ৬ মাসেও শেষ হয়নি তিনশ মিটার রাস্তার কাজ। ধীর গতিতে রাস্তার কাজ চলায় চরম দূর্ভোগে পড়েছে স্থানীয়রা। দু’দিনের ভারী বর্ষণের এই রাস্তা দিয়ে যান চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

জানা গেছে, বগুড়া সড়ক ও জনপথ বিভাগের তত্বাবধায়নে এই রাস্তাটির নির্মান কাজ চলছে। শিবগঞ্জের নাগর বন্দর থেকে পৌরসভা গেট পর্যন্ত সড়কে দীর্ঘদিন যাবৎ সড়ক ও জনপথ বিভাগ জনসাধারণের চলাচলের জন্য ইট দ্বারা সোলিং করে দিয়েছেন। এদিকে সড়ক বিভাগ জনসাধারণের চলাচলের সুবিধার্থে আধুনিক মানের রাস্তা (আরসিসি) ঢালাই কাজ গত ছয় মাস পূর্বে নাগর বন্দর থেকে শুরু করেছে। কিন্তু গত ছয় মাসে মাত্র তিনশ মিটার রাস্তা (আর.সি.সি) ঢালাই করছেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ধীর গতিতে কাজ করায় যান চলাচলে বিঘ্ন সৃষ্টি হওয়ায় চরম জনদূর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ জনগণকে। এই উপজেলা সদর দিয়ে প্রতিনিয়ত পার্শ্ববর্তী রংপুর, জয়পুরহাট, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমুনিরহাট সহ কয়েকটি জেলার যানবাহন বগুড়া-রংপুর মহাসড়কের বিকল্প পথ হিসাবে যাতায়াত করে থাকেন। পাশাপাশি শিবগঞ্জ উপজেলার সাত ইউনিয়নের লোকজন এই পথ দিয়ে যাতায়াত করে থাকেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গত ছয় মাসে সড়ক বিভাগে মাত্র তিনশ মিটার রাস্তা আরসিসি ঢালাই কাজ করেছেন ২৪ ফিট প্রসস্থ রাস্তার ১২ ফিট ঢালাই করার পর কিছুদিন পর আবারও ১২ ফিট রাস্তার কাজ করে থাকেন সংশ্লিষ্ট ঠিকাদার। ফলে জনসাধারণকে আরো দূর্ভোগে পড়তে হয়।

তবে এব্যাপারে বগুড়া সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান বলেন, এই রাস্তার কাজ ৩জন ঠিকাদার পেয়েছেন। পর্যায়ক্রমে কাজ চলছে। জনদূর্ভোগের কথা বললে তিনি বলেন, সংশ্লিষ্ট ঠিকাদারদের সঙ্গে কথা বলে দ্রুত কাজ সম্পন্ন করার ব্যবস্থা নেওয়া হবে।

এব্যাপারে শিবগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও পৌর মেয়র তৌহিদুর রহমান মানিক বলেন, জনগুরুত্বপূর্ণ রাস্তাটি কর্তৃপক্ষের অবহেলার কারণে ধীর গতিতে কাজ চলছে। এ কারণে জনসাধারণের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে। এ রাস্তার কাজ দ্রুত সম্পন্ন হলে জন দূর্ভোগ লাঘব হবে।