দুর্নীতির অভিযোগে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা

হামিদুর রহমান লিমন, স্টাফ রিপোর্টার, রংপুর: অনুসন্ধানবার্তা
রংপুর সদর উপজেলার ৪নং সদ্যপুস্করিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল রানার বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ তুলে অনাস্থার আবেদন করা হয়েছে। রংপুর সদর উপজেলা নির্বাহী অফিসার বরাবর করা আবেদনটিতে ১১জন ইউপি সদস্য স্বাক্ষর করেছেন।

আবেদনপত্রে উল্লেখ করা হয়েছে, চেয়ারম্যান সোহেল রানা একজন দুর্নীতিপরায়ন ব্যক্তি। তিনি ইউনিয়ন পরিষদকে তার ব্যক্তিগত স্বার্থনীতির আখড়ায় পরিনত করেছেন। হতদরিদ্র জনসাধারণের জন্য বরাদ্দকৃত সরকারী ভিজিএফ এর চাল প্রতিনিয়ত আত্মসাত কাজ চলেছেন। ইতিপূর্বে চুরিকৃত চালসহ ধরা পড়ার একটি মামলা চলমান রয়েছে। ইউনিয়ন পরিষদের আয়-ব্যয়ের হিসাব না দিয়ে, তিনি ইউনিয়নের কোন আয় নেই জানিয়ে সদস্যগণের মাসিক ভাতা বন্ধ করে রেখেছেন।

এছাড়া সরকার কর্তৃক প্রদত্ত ১% টাকা জমা না দিয়ে পরিষদের রাজস্বখাতের টাকা আত্মসাত, ইউপি সদস্যগণ মাসিক সম্মানী ভাতা চাওয়ায় অকথ্য ভাষায় গালমন্দসহ নানাভাবে হেনস্থা করা, হয়রানী, হুমকী প্রদান, পরিষদের আসবাবপত্র নিজ বাড়ীতে নিয়ে ব্যবহার এবং বিক্রি, বিগত বছরগুলোতে এলজিএসপির টাকা নাম মাত্র টেন্ডার দেখিয়ে আত্মসাত এবং পরিষদের স্টোররুমে রক্ষিত হতদরিদ্র মহিলাদের প্রশিক্ষণের জন্য এলজিএসপির টাকা হতে ক্রয়কৃত সেলাই মেশিন নিজ বাড়ীতে নিয়ে বিক্রি, নিজেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধানমন্ত্রীর ছবি ভাঙ্গচুর করে অজ্ঞাতনামা আসামীদের নামে মামলা সহ এসব অভিযোগ তদন্ত করে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

আবেদনে স্বাক্ষরকারী ইউপি সদস্যগণ হলেন, প্যানেল চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, আফরুজা বেগম, মাহবুবা খাতুন, জাকির হোসেন, মাহাবুল ইসলাম, সহিদুল ইসলাম সুমন, সাইফুল মিয়া, রফিকুল ইসলাম প্রমুখ।

তবে এ ব্যাপারে রংপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাইম হাসান খান জানান, বৃহস্পতিবার আবেদনটি জমা পড়েছে। অভিযোগগুলো তদন্ত করে দেখা হবে।

ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান মোঃ আনোয়নারুল ইসলাম জানান, আমরা চেয়ারম্যানের দুর্ণীতির বিরুদ্ধে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, ডিডিএলজি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন পাঠিয়েছি। দ্রুত ব্যবস্থা গ্রহণ হবে বলে আশা করছি।

তবে এবিষয়ে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান সোহেল রানার বক্তব্য নিতে মোবাইলফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।