কাজীপুরে রাতের আঁধারে কৃষি জমির মাটি হরিলুট

কাজীপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার সোনামুখী ইউনিয়নের চরকাদহ, পারুলকান্দি, হরিনাথপুর এলাকায় রাতের আঁধারে কৃষি জমির মাটি হরিলুট চলছে। পরিবেশ আইন অমান্য করে কয়েক মাস ধরে কাজীপুরের এই এলাকাগুলোতে উর্বর কৃষি জমি থেকে মাটি বিক্রি করা হচ্ছে। এতে কমে যাচ্ছে জমির উর্বরতা, তেমনি ক্ষতিগ্রস্ত হচ্ছে পরিবেশের ভারসাম্যও।

প্রশাসনকে তোয়াক্কা না করেই চলছে ফসলি জমির মাটি হরিলুট করা হচ্ছে। সন্ধ্যার পর চলাচল শুরু করে মাটিভর্তি ট্রাক্টরগুলো। মাটিবাহী এই ট্রাক্ট্ররগুলোর কারনে রাস্তাও ব্যপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। মাটি ব্যবসায়ীদের দৌরাত্ম্য দিনদিন ব্যপকভাবে বেড়েই চলেছে।

সরেজমিনে খোঁজ নিয়ে দেখা যায়, দিনের বেলায় প্রশাসনের ভয়ে রাতের আঁধারেই এই এলাকার কৃষি জমিগুলো থেকে মাটি কাটা হচ্ছে। সম্প্রীতি এই ধরনের ঘটনা বেড়েই চলছে।

চরকাদহ গ্রামের বাসিন্দা আলিমুদ্দিন বলেন, আমাদের আশে পাশের আবাদী জমিগুলো থেকে প্রায়ই মাটি কাটার হিড়িক চলে। বেশির ভাগ সময় রাতের আঁধারে অতিরিক্ত মাটি বোঝাই দিয়ে ট্রাক্টর চলে। এতে মাটি রাস্তায় পড়ে রাস্তা কর্দমাক্ত হয়। আমাদের চলাচলের ব্যপক অসুবিধা হয়। এছাড়াও আমাদের জমিতে আবাদও কমে যাচ্ছে।

তবে কৃষি জমি থেকে মাটি কেটে নেওয়ার বিষয়টি স্বীকার করে মাটি ব্যবসায়ী আব্দুস সোবহান বলেন, জমির মালিক বিক্রি করেছেন। এতে আমি কি করতে পারি, আমি তো একজন ব্যবসায়ী। রাতে মাটির কাটার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, দিনে সময় না পাওয়ায় রাতে কাটতে হয়েছে।

এবিষয়ে কাজীপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শানজীদা মুস্তারী বলেন, আমি বিষয়টি জানতাম না, খোঁজ নিয়ে অবশ্যই এই বিষয়ে পদক্ষেপ নেয়া হবে।