গাইবান্ধায় কর্মসৃজন প্রকল্পের কাজ না করলেও হাজিরা খাতায় শত ভাগ শ্রমিকের উপস্থিতি

শাহারুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
গাইবান্ধার পলাশবাড়ী উপজেলায় অতি দরিদ্রের জন্য কর্মসৃজন কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পে কাজ করছেন না অনেক শ্রমিক। কাজ না করলেও হাজিরা খাতায় শত ভাগ উপস্থিতি দেখানো হচ্ছে।

গত ২৬ ফেব্রুয়ারি সরেজমিন দেখা, কিশোরগাড়ী ইউনিয়নের ১নং ওয়ার্ডে শুধু ২০ জন পুরুষ শ্রমিক করছেন। ওই ওয়ার্ডে মোট শ্রমিক কত জন তা ইউপি সদস্য আব্দুস সালাম বলতে পারেননি। ২নং ওয়ার্ডের ৩২ জন শ্রমিকের মধ্যে ১৬ জন, ৮নং ওয়ার্ডের ২৯ জন শ্রমিকের মধ্যে ১৮ জন এবং ৯নং ওয়ার্ডে ৩৮ জন শ্রমিকের মধ্যে ১৯ জন শ্রমিকের উপস্থিত পাওয়া যায়।

ওই ইউনিয়নের কর্মরত সরদার ও শ্রমিকরা জানায়, গত ৫ ফেব্রুয়ারি থেকে ওই ইউনিয়নে অতি দরিদ্রের জন্য কর্মসৃজন কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পে কাজ শুরু হয়েছে। শুরু থেকেই আমরা আজ যারা উপস্থিত আছি তারাই নিয়মিতভাবে কাজ করে আসছি। বাকি শ্রমিক কে বা কারা তা আমরা জানি না। আমরা তাদের কোন দিনই কাজে আসতে দেখিনি। আমরা ওই সকল শ্রমিকদের চিনিও না। প্রতিদিন কাজ না করলেও হাজিরা খাতায় তাদের উপস্থিতি দেখানো হচ্ছে বলে জানান তারা।

এব্যাপারে ইউপি চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক বলেন, আমরা প্রতিদিন যে সকল শ্রমিকদের মাঠে পাচ্ছি, শুধু তাদের নামই উপস্থিতি দেখানো হচ্ছে। আর যারা কাজ করছেন না তাদের নাম অনুপস্থিত দেখানো হচ্ছে।

তবে ইউনিয়নের কোন ওর্য়াডে কতজন শ্রমিক রয়েছে তা ইউপি সদস্যগণ সঠিকভাবে বলতে পারেনা। তারা আরোও জানান, ৫ ফেব্রুয়ারি কাজ শুরু হয়েছে আজও আমরা সঠিক তালিকা হাতে পাইনি। কোন ওয়ার্ডে কতজন শ্রমিক রয়েছে তালিকা ছাড়া আমরা কিভাবে বুঝতে পারবো।

তবে এব্যাপারে অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম জানান, তালিকা নিয়ে কাজ করা হচ্ছে। তালিকার কাজ সম্পন্ন হলে তালিকা প্রদান করা হবে। যে সকল শ্রমিকরা কাজ করছেন না তাদের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।