চীন থেকে বাংলাদেশ পৌঁছেছে আরও ৫০ লাখ টিকা

অনুসন্ধানবার্তা ডেস্ক :
চীন থেকে বাংলাদেশ সরকারের কেনা সিনোফার্মের আরও আরও ৫০ লাখ ডোজ করোনা ভাইরাসের টিকা ঢাকায় পৌঁছেছে।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দিবাগত রাত ২টায় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে টিকার চালান নিয়ে একটি ফ্লাইট অবতরণ করে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, চীনের সিনোফার্ম থেকে আরও ৫০ লাখ টিকা বাংলাদেশে পৌঁছেছে। প্রধান স্বাস্থ্য বিষয়ক সমন্বয়ক ডা. আবু জাহের বিমানবন্দরে টিকাগুলো গ্রহণ করেছেন।

উল্লেখ্য, গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি ৫ লাখ টিকা বাংলাদেশে পাঠায় চীন। এর পর গত ১৩ জুন দ্বিতীয় দফায় আরও ৬ লাখ উপহারের টিকা আসে। সর্বশেষ ১৩ আগস্ট সিনোফার্ম থেকে আরও ১০ লাখ টিকা বাংলাদেশকে পাঠায় চীন।

এপর্যন্ত বাংলাদেশকে মোট ২১ লাখ সিনোফার্মের টিকা উপহার দেয় চীন।

এ ছাড়া কোভ্যাক্সের আওতায় তিন চালানে সিনোফার্ম থেকে দেশে এসেছে ৩৪ লাখ ৬১ হাজার ৮০১ ডোজ টিকা। আর সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ৭০ লাখ ডোজ টিকার সঙ্গে ৩০ আগস্ট ঢাকায় এসেছে আরও ৫৬ লাখ ডোজ টিকা। এরপর গত ১০ সেপ্টেম্বর রাতে বড় চালানে সিনোফার্ম থেকে দেশে আসে আরও ৫৪ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা। এখন পর্যন্ত চীন থেকে সিনোফার্মের মোট ১ কোটি ৯৯ লাখ ১ হাজার ৩৫০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এছাড়া সর্বশেষ চালানে এলো আরও ৫০ লাখ ডোজ টিকা।