বগুড়ার ধুনটে মাটির নিচের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে বের হচ্ছে ধোঁয়া!

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা :
বগুড়ার ধুনট উপজেলায় মাটির নিচের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ধোঁয়া বের হচ্ছে। আর এনিয়েই চলছে এলাকাবাসীর মাঝে নানা জল্পনা-কল্পনা। দূর দূরান্ত থেকে এসে উৎসুক জনতাও ভীড় করছে অলৌকিক এদৃশ্য দেখতে।

ঘটনাটি ঘটেছে ধুনট উপজেলার মথুরাপুর ইউনিয়নের শ্যামগাঁতি গ্রামে।

রবিবার দুপুরে সরেজমিন সেখানে গিয়ে দেখা যায়, স্থানীয় লোকজন ওই গর্তের পাশেই একটি পতাকা লাগিয়ে রেখেছেন। তবে গর্তের ভিতর ধোঁয়া দেখা না গেলেও গর্তের ভিতরে আগুনের মতো তাপমাত্রা অনূভব হয়। কিন্তু গর্তের ভিতর আগুন জ¦ালানোর চেষ্টা করেও জ¦ালানো যায়নি।

শ্যামগাতি গ্রামের বাাসিন্দা আসাদুজ্জামান জানান, গত শুক্রবার স্থানীয় কয়েক যুবক শ্যামগাতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশের রাস্তা দিয়ে যাওয়ার সময় হঠাৎ করেই একটি স্থানে মাটির তাপমাত্রা ব্যাপক বৃদ্ধি অনূভব করে।

তখন তারা মাটিতে ২/৩ ফুট গর্ত করতেই ব্যাপকভাবে ধোঁয়া বের হতে থাকে। মাটির নিচ থেকে বের হওয়া ধোঁয়ার সাথে গ্যাসের মতো একটি গন্ধও বের হয়। আর গর্ত থেকে বের করা মাটিগুলো আগুনের মতো গরম হয়ে আছে।

এদৃশ্য দেখে গ্রামবাসী আতঙ্কিত হয়ে পড়ে। এদিকে এসংবাদ চারিদিকে ছড়িয়ে পড়লে দূর দূরান্ত থেকেও উৎসুক লোকজন এগর্ত দেখতে আসছে। তবে দিনের আলোতে ধোঁয়া বোঝা না গেলেও সকালে ও রাতে স্পট ধোঁয়া বের হতে থাকে।

স্থানীয় মোলা বক্স জানান, গর্তের ভিতরের মাটি আগুনের মতো গরম হয়ে আছে। এটা পরীক্ষা ছাড়া বলা সম্ভব নয়, কেনই বা ৩ দিন ধরে ধোঁয়া বের হচ্ছে এবং কেনই বা মাটির নিচে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে। এজন্য সরকারি দায়িত্বপ্রাপ্তদের গবেষনার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এব্যাপারে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত বলেন, ঘটনাটি মৌখিক শুনেছি। তবে পরীক্ষা নিরিক্ষা ছাড়া এব্যাপারে কিছুই বলা সম্ভব নয়।