বগুড়ায় বন্যপাখি ব্যবসায়ীর কারাদণ্ড, মুক্ত আকাশে উড়লো ৩১৪ বন্যপাখি

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা: বগুড়া
বগুড়ার দুপচাঁচিয়া উপজেলায় অবৈধভাবে বন্যপাখি সংরক্ষণ করায় এক ব্যবসায়ীকে আটকের পর ছয় মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া তার কাছে থাকা চার প্রজাতির ৩১৪ টি বন্যপাখি উদ্ধার করে মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হয়েছে।

মঙ্গলবার সকালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও দুপচাচিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সুমন জিহাদী।

করাদণ্ডপ্রাপ্ত ব্যবসায়ী আতোয়ার আলী সাকিদার (৫২) দুপচাঁচিয়া উপজেলার গুনাহার ইউনিয়নের ডাঙ্গাপাড়া গ্রামের মৃত ওছিমুদ্দিন সাকিদারের ছেলে। তিনি অবৈধভাবে বন্যপাখি সংরক্ষণ করে বিক্রি করতেন বলে জানান দুপচাঁচিয়া থানার ওসি মো: আবুল কালাম আজাদ।

বগুড়া ডিবি পুলিশের ইন্সপেক্টর মোঃ সাইহান ওলিউল্লাহ জানান, সোমবার রাতে পৌনে ৯টার দিকে ডাঙ্গাপাড়া গ্রামে অভিযান চালিয়ে নিজ বাড়ি থেকে আতোয়ারকে আটক করে ডিবি পুলিশ। সেই সঙ্গে বন্যপাখিগুলো হেফাজতে নেয়া হয়। পরবর্তীতে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সুমন জিহাদীকে খবর দেয়া হয়। তিনি এসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

তিনি জানান, উদ্ধার করা পাখিগুলোর মধ্যে রয়েছে, ১৪০টি ফুলমাথা টিয়া, ৪০টি লাল মাথা টিয়া, ৫০টি তিলা মুনিয়া পাখি ও ৮৪টি দেশি চাদি ঠোট মুনিয়া পাখি।

আতোয়ার দীর্ঘ ৯-১০ বছর যাবৎ অবৈধভাবে বন্যপাখি ধরে বিক্রি করে আসছিলেন। দেশের সীমান্তবর্তী এলাকাসহ বিভিন্ন স্থানে ঘুরে পাখি ধরতেন তিনি। পরে এসব পাখি বেশি দামে বিক্রি করতেন। পাখিগুলো তিনি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করতেন। আতোয়ার আলীর বাড়িতে অভিযান চালিয়ে বন্যপাখিসহ তাকে আটক করা হয়। ভ্রাম্যমাণ আদালতে তাকে ছয় মাসের কারাদণ্ড দেন এবং বন্যপাখিগুলো অবমুক্ত করেন।