সিলেট থেকে ছিনতাই হওয়া ৩৬০ বস্তা ইউরিয়া সার ধুনটে বিক্রি: গ্রেপ্তার ৫
সিলেট থেকে ৩৬০ বস্তা ইউরিয়া সার ছিনতাই করে বগুড়ার ধুনট উপজেলায় বিক্রি করায় সেই সিন্ডিকেট চক্রের মুলহোতা সহ ৫জনকে গ্রেপ্তার করেছে বগুড়া ডিবি পুলিশ। -অনুসন্ধানবার্তা

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা :
সিলেট থেকে ৩৬০ বস্তা (১৮ মেট্রিক টন) ইউরিয়া সার ছিনতাই করে ধুনট উপজেলায় বিক্রি করায় সেই সিন্ডিকেট চক্রের মূলহোতাসহ ০৫ জনকে গ্রেপ্তার করেছে বগুড়া ডিবি পুলিশ। শনিবার গ্রেপ্তারকৃতদের (০৮ অক্টোবর) আদালতে সোপর্দ করা হয়েছে। এঘটনায় একটি ট্রাক (ঢাকা মেট্রো ট-১৬-৮১৯২) জব্দ করেছে ডিবি পুলিশ।

গ্রেপ্তারকৃতরা হলো- বগুড়ার নন্দীগ্রাম থানাধীন কৈগাড়ী সোনারপাড়া এলাকার মৃত: দবির উদ্দিন আনারের ছেলে আব্দুল আলীম (৫০), শাজাহানপুর উপজেলার ফুলতলা এলাকার মৃত আব্দুল প্রামানিকের ছেলে ড্রাইভার আল আমিন ওরফে আলাউদ্দিন (৩৫), ধুনট উপজেলার নিমগাছি ইউনিয়নের নিমগাছী উত্তরপাড়া এলাকার মৃত ছোলাইমান আকন্দের ছেলে মামুনুর রশিদ মামুন (৪৮), ধুনটের কালেরপাড়া ইউনিয়নের সরুগ্রাম এলাকার মৃত: আজিজার সাকিদারের ছেলে সজল (৩৫) ও গোসাইবাড়ী ইউনিয়নের চুনিয়াপাড়া (উত্তরপাড়া) এলাকার মৃত মন্তাজ মন্ডলের ছেলে সার ব্যবসায়ী রফিকুল ইসলাম (৪২)।

মামলার বাদী সিলেটের ফেঞ্চুগঞ্জের একতা ট্রান্সপোর্ট এজেন্সির সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ স্বপন (৪৭) জানান, গত ২৫ সেপ্টেম্বর বিকাল সাড়ে ৩টার দিকে একতা ট্রান্সপোর্ট এজেন্সির মাধ্যমে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিঃ থেকে আসামী বদলী ড্রাইভার আল আমিন ওরফে আলাউদ্দিন চালিত ট্রাকে (ঢাকা মেট্রো ট-১৬-৮১৯২) করে ৩৬০ বস্তা (১৮ মেট্রিক টন) ইউরিয়া সার বোঝাই করে রংপুর বাফার গুদামের উদ্দেশ্যে রওনা করে। সারের বাজার মূল্য ৩ লাখ ৬০ হাজার টাকা।

পরবর্তীতে আসামী ট্রাক ড্রাইভার আল আমিন ওরফে আলাউদ্দিনের এর সাথে ফোনে যোগাযোগ করা হলে সে বিভিন্ন তালবাহানা করতে থাকে। উক্ত সার যথাস্থানে না যাওয়ায় আমি বিভিন্ন স্থানে খোঁজ খবর করতে থাকি।

খোঁজাখুজির একপর্যায়ে জানতে পারি যে, আমার ট্রাক ভর্তি ইউরিয়া সার বগুড়ার ধুনট থানাধীন গোসাইবাড়ী বাজারে আসামী বিসিআইসি সার ডিলার রফিকুল ইসলামের দোকানে বিক্রি করেছে।

আরো পড়ুন- বগুড়া জেলা শ্রমিকলীগের প্রস্তুতিমুলক সভা

মামলার বাদী আব্দুস সামাদ স্বপন আরো বলেন, এঘটনায় আমি বগুড়া ডিবি পুলিশের সরনাপন্ন হলে বগুড়া ডিবির একটি টিম গত ০৭ অক্টোবর (শুক্রবার) বগুড়া জেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ৩৬০ বস্তা ইউরিয়া সার ছিনতাইকারী সিন্ডিকেট চক্রের মূলহোতাসহ ৫ জনকে গ্রেফতার করেন।

এবিষয়ে বগুড়া ডিবির ইনচার্জ মোঃ সাইহান ওলিউল্লাহ জানান, গ্রেফতারকৃত আসামীদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা জানায় যে, তারা দীর্ঘদিন ধরে দেশের বিভিন্ন ট্রান্সপোর্ট এজেন্সির মাধ্যমে জব্দকৃত ট্রাক দিয়ে ভূয়া ড্রাইভার ও কাগজপত্র প্রদান করে মালামাল সংগ্রহ করেতা। পরে তা দেশের বিভিন্ন এলাকায় পৌঁছে দেওয়ার কথা থাকলেও তারা যথাস্থানে মাল না পৌঁছে দিয়ে তাদের সহযোগি অনান্য আসামীদের মাধ্যমে অন্যত্র বিক্রি করে দেয়।

তিনি আরো জানান, তারই ধারাবাহিকতায় সিলেটের ফেঞ্চুগঞ্জের একতা ট্রান্সপোর্ট এজেন্সির মাধ্যমে শাহজালাল ফার্টিলাইজার কোম্পানি লিঃ কোং থেকে ৩৬০ বস্তা ইউরিয়া সার বহন করে রংপুরের উদ্দেশ্যে রওনা করে। পরে গন্তব্যস্থলে না পৌঁছে তাদের অনান্য সহযোগিদের মাধ্যমে বগুড়া জেলার ধুনট থানাধীন গোসাইবাড়ী আসামী রফিকুল ইসলামের সারের দোকানে রেখে তা ভোক্তা পর্যায়ে বিক্রি করেছে। এঘটনায় পলাতক অন্য আসামীদেরও গ্রেপ্তারে অভিযান চলমান রয়েছে।