কাজিপুরে যমুনার ভাঙ্গনের কবলে তেকানীর হাড্ডি খোলা বাঁধ

আবু তৈয়ব সুজয়, কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি :
যমুনার পানি কমতে থাকলেও সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার তেকানী ইউনিয়নের হাড্ডি খোলা বাঁধ ও তার আশপাশের এলাকাগুলোতে ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে।

স্থানীয় লোকজন ভাঙ্গনের হাত থেকে রক্ষায় জাতীয় সংসদ সদস্য ও স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি তানভীর শাকিল জয় সহ পানি উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কাজিপুর উপজেলার তেকানী হাড্ডি খোলা বেড়িবাঁধ এলাকা ব্যাপকভাবে ভাঙ্গছে। ইতিমধ্যেই হাড্ডি খোলা বাঁধ ও আশপাশের প্রায় দুইশ হেক্টর আবাদি জমি, স্কুল, পরিবার কল্যাণ কেন্দ্র, মসজিদসহ ২০টি বাড়ি যমুনায় নিমজ্জিত হয়েছে।

এলাকাবাসীর দাবি বাঁধটি রক্ষা করা না গেলে ভাটিতে অবস্থিত তেকানীর ৫টি গ্রাম, মেছড়া ইউনিয়নের ৭টি গ্রাম যমুনায় হারিয়ে যাবে। স্থানীয় লোকজন চরের গ্রাম রক্ষায় যমুনার বাম তীর সংরক্ষনের দাবি জানিয়েছেন।

এব্যাপারে তেকানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হারুন অর রশিদ জানান, এক কিলোমিটার হাড্ডি খোলা বাঁধ ও আশপাশের এলাকায় ঘর বাড়ি, আবাদি জমি, স্কুল এবং মসজিদ যমুনার ভাঙনে বিলীন হয়ে গেছে। এখনও ভাঙ্গন অব্যাহত রয়েছে।

তেকানী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সিবন সহ এলাকাবাসী ভাঙন রোধে জের দাবি জানিয়েছেন। ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছেন এমপি তানভীর শাকিল জয়, ইউএনও জাহিদ হাসান সিদ্দিকী, উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, পিআইও এ কে এম শাহ্ আলম মোল্লা।