গৃহবন্দী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

অনুসন্ধানবার্তা ডেস্ক:
আজ শুক্রবার (৪ আগস্ট) পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ দেশটির জাতীয় পরিষদ বা পার্লামেন্ট ভেঙে দেওয়ার চূড়ান্ত তারিখ ঘোষণা করেছেন। আগামী ৯ আগস্ট পার্লামেন্ট ভেঙে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন শেহবাজ শরিফ। এদিকে এই ঘোষণার একদিন আগেই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির নেতা ইমরান খান নিজেকে গৃহবন্দী দাবি করেন।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, আমি এক প্রকার গৃহবন্দী। দেশের সামরিক এস্টাবলিশমেন্ট নির্বাচনের ভয়ে ‘অবশ’ হয়ে গেছে। কারণ, তারা ভয় করছে যে নির্বাচনে পিটিআই জয়ী হবে। তিনি বলেন, দলের নারী-পুরুষ নির্বিশেষে কর্মীদের ওপর যে নির্যাতন চালানো হয়েছে তারপরও দল এখনো যথেষ্ট অক্ষত রয়েছে। কিছু কিছু নেতা চাপের মুখে পড়ে দলত্যাগ করেছেন। এখনো দলের নারী কর্মীসহ ১০ হাজার নেতাকর্মী জেলে আছেন। তাদের অনেককেই হেফাজতে নেওয়ার নামে নির্যাতন করা হয়েছে।

তিনি আরো বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনই দেশকে বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক সংকট থেকে বের করে আনার একমাত্র সমাধান। দেশে অঘোষিত সামরিক আইন চলছে এবং দেশ অন্ধকার যুগের দিকে এগিয়ে যাচ্ছে।

সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, ২২ বছরেরও বেশি সময় ধরে তার দলকে শূন্য থেকে তৈরি করেছেন। তার দলের ওপর যে জনগণের প্রকৃত সমর্থন রয়েছে তা প্রমাণিত হয়েছে পিটিআই সরকারের পতনের পরও ৩৭টি উপ-নির্বাচনের মধ্যে ৩০ টিতেই জয়লাভ করার মধ্য দিয়ে। তিনি দাবি করে বলেন, আদালতের রায়ে ব্যাখ্যা করা হয়েছে যে পিটিআইয়ের নেতা-কর্মীরা কেউই ৯ মে-এর কোনো সহিংসতায় জড়িত ছিলেন না। তিনি নিজেকেও নির্দোষ বলে দাবি করেন।