কাজিপুরে মৎস্য সপ্তাহ উদযাপন

আবু তৈয়ব সুজয়, কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
“নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” প্রতিপাদ্যে জুলাই ২৩ থেকে ২৯ জাতীয় মৎস্য সপ্তাহ -২০২২ উদযাপন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভার আয়োজন করে কাজিপুর উপজেলা মৎস্য দপ্তর।

শনিবার (২৩ জুলাই) সকালে নিজ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে উপজেলা মৎস্য কর্মকর্তা হাসান মাহমুদুল হক লিখিত বক্তব্যে জানান, মৎস্য সপ্তাহ উদযাপনে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এরমধ্যে সংবাদ সম্মেলন ও মতবিনিময়, মাইকিং ও প্রচার প্রচারণা সড়ক র‌্যালি, মৎস্য চাষ সম্প্রসারণ ও সংরক্ষণ এবং আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন পেশাজীবীর অংশগ্রহণে আলোচনা অনুষ্ঠান, পোনা অবমুক্তকরণ, প্রান্তিক পর্যায়ের মৎস্যজীবী ও চাষিদের সাথে মতবিনিময়, অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট অভিযান পরিচালনা, গুরুত্বপূর্ণ এলাকায় মাছচাষ বিষয়ক চাষিদের পরামর্শ প্রাদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, অগ্রগতি বিষয়ক সভা ও প্রামাণ্য চিত্র প্রদর্শন, প্রশিক্ষণ প্রদান ও উপকরণ বিতরণ, মূল্যায়ন সভা এবং সফল মৎস্যচাষিদের পুরষ্কার বিতরণ।

উল্লেখ্য, মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ কাজিপুরের বার্ষিক উৎপাদন ৬ হাজার ১১১ মেট্রিক টন মাছ। প্রধান উৎস যমুনা নদীর চরাঞ্চলের নাটুয়ারপাড়া, চরগিরিশ, তেকানি, খাস রাজবাড়ী, নিশ্চিতপুর ও মনসুর নগর ইউনিয়নের ছোট-বড় শতাধিক চর, কোল, খাড়ি। এ ছাড়া সরকারি পুকুর ৯টি, ব্যক্তিগত ১ হাজার ৭৬৫টি এবং ৬টি বিল রয়েছে এখানে।