গোবিন্দগঞ্জে মহাৎসবে চলছে বালু উত্তোলন

শাহারুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধি:
গোবিন্দগঞ্জে মহাৎসবে চলছে বালু উত্তোলন। এতে ধ্বংস হচ্ছে এলাকার গ্রামীণ রাস্তা। বালু ব্যবসায়ীদের দাপনের কাছে অসহায় এলাকাবাসী। গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার দরবস্ত ইউনিয়নের বগুলাগাড়ী গ্রামে কয়েকটি পয়েন্টে চিহ্নিত বালু ব্যবসায়ীরা দীর্ঘদিন থেকে অত্র এলাকার করতোয়া নদী সহ আবাদী জমি ও পুকুর থেকে শ্যালোমেশিন দিয়ে অবাধে বালু উত্তোলন ও বালু ব্যবসা অব্যাহত রেখেছে।

বুধবার (৯ ফেব্রুয়ারী) সরেজমিনে গিয়ে জানা যায়, দরবস্ত ইউনিয়নের বগুলাগাড়ী মিয়াপাড়া, কোলারপাড়া ও পলুপাড়া ব্রীজের উত্তরপাশে (বেতারা গুচ্ছগ্রাম সংলগ্ন) বগুলাগাড়ী গ্রামের কালুর ছেলে বালু ব্যবসায়ী মানিক মিয়া, একই গ্রামের তোতা শেখের ছেলে বালু ব্যবসায়ী সাইফুল, বগুলাগাড়ী মিয়াপাড়ার নুরুন্নবীর ছেলে বালু ব্যবসায়ী ওয়ায়েজ কুরুনী ও বাগদা পলুপাড়া গ্রামের বালু ব্যবসায়ী মতি মিয়া ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে জমা করছে। সেখান থেকে ২০/২৫টি ট্রাক্টর দিয়ে বালু বহন করতে দেখা যায়।

বালু ব্যবসায়ীদের ট্রাক্টর (কাকড়া) ও ট্রলি বেপরোয়াভাবে চলাচলে গ্রামীণ পাকা ও কাচা রাস্তা গুলো ধ্বংসের পথে। দূর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ যানবাহন সহ পথচারীদের।

এব্যাপারে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় লোকজন জানান, দিন-রাত শত শত ট্রাক্টর ও ট্রলি বেপরোয়াভাবে বালু নিয়ে চলাচল করায় রাস্তাঘাটগুলো চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। প্রত্যন্ত পল্লী ও উপজেলার সীমানাবর্তী হওয়ায় বালু ব্যবসায়ীরা নিরাপদ ব্যবসার স্থান মনে করে তারা দাপটের সহিত বালু ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাই এলাকাবাসী গ্রামীণ রাস্তা ও আবাদী জমি রক্ষার্থে অবৈধ বালু উত্তোলন ও বালু ব্যবসা বন্ধে সংশ্লিষ্ট বিভাগের জরুরী হস্তক্ষেপ কামনা করেন।

তবে এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফ হোসেন বলেন, দ্রুত এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।