চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাবের ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী

সজল হোসেন, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অত্যান্ত প্রগতিশীল একটি ক্লাব “চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাব” এর ৪র্থ প্রতিষ্ঠা বার্ষিকী জমকালো আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে।

গত ২২ শে আগস্ট প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সারা দিনব্যাপী হিস্ট্রি ক্লাবের প্রোগ্রাম শুরুতে সকাল ৯.৩০ মিনিটে কেক কাটার মধ্যে দিয়ে শুরু হয়। এতে উপস্থিত থাকা ক্লাবের সদস্যরা প্রিয় ক্লাবকে ঘিরে তাদের অনুভূতি ব্যক্ত করেন। এরপর ভার্চুয়ালি চিটাগং ইউনিভার্সিটি হিস্ট্রি ক্লাবের সম্মানিত উপদেষ্টা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সহকারী প্রক্টর এহসানুল কবির পলাশ স্যার, সংগঠনের সদস্যদেরকে শুভেচ্ছা জানিয়ে সংগঠনটির সফলতা কামনা করেন।

রাতে ভার্চুয়ালি শুরু হয় ২য় প্রোগ্রাম। ২ পর্বের এই আয়োজনে উপস্থিত ছিলেন সংগঠনের এডভাইজর, ট্রাস্টি বোর্ডের সদস্য, গভার্নিং সদস্য, এক্সিকিউটিভ সদস্য এবং এসোসিয়েট সদস্যবৃন্দ। শুরুতে কোরআন থেকে তেলওয়াত এর মধ্যে দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। ক্লাবের বর্তমান ভাইস-প্রেসিডেন্ট সানোয়ার হোসাইন অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন। এরপর ক্লাবের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি বোর্ডের সম্মানিত চেয়ারম্যান, সালেহ মুহম্মদ আব্দুল্লাহ ক্লাবের ৪ বছর পথ চলার স্মৃতি চারণ করেন। এরপর ক্লাবের কর্মকান্ড নিয়ে একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের এ পর্যায়ে সম্মানিত এডভাইজর ডক্টর সাখাওয়াত হোসেন, এসোসিয়েট প্রফেসর, ইসলামি ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

মোঃ মোর্শেদুল আলম, এসিসট্যান্ট প্রফেসর, ইসলামি ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং মোঃ এহসানুল কবির পলাশ, এসিস্ট্যান্ট প্রফেসর, ইসলামি ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উপস্থিত থেকে ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানান এবং ক্লাবকে ঘিরে নিজ নিজ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের অতিথি এবং শুভাকাঙ্ক্ষী নাজিফা রশিদ, এসিস্ট্যান্ট প্রফেসর, ইতিহাস বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর ক্লাবের কর্মকান্ড এবং আগামীর প্রতি শুভেচ্ছা ব্যক্ত করার মধ্যে দিয়ে শেষ করার আগে সকলের প্রতি কৃতজ্ঞতা এবং ক্লাবের এই এগিয়ে চলাকে আরও দৃড় করার মানসিকতা ব্যক্ত করেন ক্লাবের বর্তমান প্রেসিডেন্ট নুরুদ্দীন ফাহাদ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে, হিস্ট্রি ক্লাব তার জন্মদিনকে স্বরণীয় করে রাখতে ” চট্টগ্রামের আঞ্চলিক ভাষার” উপরে তৈরী ডকুমেন্টারি প্রদর্শনী করে। এরপর ট্রাস্টি বোর্ডের সদস্য বৃন্দ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জন্মদিনে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ক্লাবের প্রতিনিধিবৃন্দ হিস্ট্রি ক্লাবের শুভকামনা জানান এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সংগঠননিক পরিবেশ তৈরীর মনোভব প্রকাশ করেন।

এ পর্যায়ে সম্পূর্ণ অনুষ্ঠানটি বাস্তবায়ন কমিটির কো-অর্ডিনেটর আরজু আহমেদ বলেন, হিস্ট্রি ক্লাব সবসময় চেষ্টা করে ইউনিক কিছু করার। তারই ধারাবাহিকতায় ভার্চুয়ালভাবে ক্লাবের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করার পরিকল্পনা করা হয়।

এরপর ক্লাব সদস্যদের গান, কবিতা, কৌতুক পরিবেশনার মধ্যে দিয়ে অনুষ্ঠান একেবারে শেষের দিকে পৌছায়। যার শেষটা হয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে হিস্ট্রি ক্লাবের ব্যাতিক্রম ধর্মী আয়োজন, “Take your photo historical” শীর্ষক প্রতিপাদ্য কে সামনে নিয়ে ফটো কনটেস্ট অংশগ্রহণকারীদের মধ্যে থেকে বিজয়ীদের নাম ঘোষণা মধ্যে দিয়ে। অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ক্লাবের বর্তমান সেক্রেটারি জিসু মিত্র।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ক্লাবের জয়েন্ট সেক্রেটারি, “মহিদুল ইসলাম শুভ “এবং রিসার্চ এন্ড ডকুমেন্টেশন হেড, “ইসরাত জাহান লীনা”।