বগুড়ার মহাস্থানগড়ে গঞ্জিকাসেবীদের মিলন মেলা

নিজস্ব প্রতিবেদক, অনুসন্ধানবার্তা, বগুড়া:
বগুড়ার মহাস্থানগড়ে বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্যেদিয়ে পালিত হয়েছে গঞ্জিকাসেবীদের মহা মিলন মেলা। যুগ যুগ ধরে ঐতিহাসিক এই মহাস্থান গড়ে হযরত শাহ সুলতান বলখী (রঃ) এর বিজয় দিবস অনুষ্ঠিত হয়ে আসছে বৈশাখের শেষ বৃহস্পতিবার। যথাযথ মর্যাদা ও ধর্মীয় উৎসাহ উদ্দিপনার মধ্যেদিয়ে পালন হওয়ার কথা থাকলেও, পুলিশ প্রশাসনের কোন বাধাই মানেনি গঞ্জিকাসেবীরা।

সরেজমিন দেখা যায়, জোরে সোরে কলকিতে টান দিয়েই ‘ইল বাবা ইল, দমে দমে গিল’ বলে নাচ-গামে মাতিয়ে তুলছেন গঞ্জিকাসেবীরা।
বগুড়ার মহাস্থানগড়ে গঞ্জিকাসেবীদের মিলন মেলা

প্রতি বছরের ন্যয় প্রাচীন ঐতিহ্যের পুন্ড্র বর্ধনের রাজধানী হিন্দু-মুসলিমদের তীর্থ স্থান মহাস্থান গড়ে হযরত শাহ্ সুলতান বল্খী মাহীসওয়ার (রঃ) এর মাজার এলাকায়, বৈশাখ মাসের শেষ বৃহস্পতিবার এই মেলা বসে। তবে করোনার কারনে গত দুই বছর এই মেলা হয়নি। মহাস্থান গড়ে লাখো নারী পুরুষের উপস্থিতিতেই গাঁজা সেবীদের মিলন মেলায় পরিনত হয়।

দিন শেষে সন্ধ্যা নামার সাথে সাথেই মাজার ও আশপাশের এলাকায় শরিয়ত, মারিফত, তরিকত, হাকিকত, মুরশীদি, ভাওইয়া, ভাটিয়ালীসহ বিভিন্ন ধরনের গান নেচে গেয়ে রাত কাটিয়েছে ভক্তরা।

এ উপলক্ষে দেশ ও দেশের বাইরের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার জটাধারীদের আগমন ঘটে এখানে। জটাধারী নারী পুরুষ গানের ফাঁকে ফাঁকে মনের সুখে গাঁজার কলকিতে টান দেয় আর বিভিন্ন ধরনের সিকলি বলে। গাঁজার ধুঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়ে মহাস্থান গড় ও এলাকার আকাশ বাতাস। এসব দৃশ্য দেখতে দেশের বিভিন্ন এলাকার লাখো জনতা হুমড়ি খেয়ে পড়ে এখানে। মহাস্থান এলাকায় গাঁজার ধুঁয়া বন্ধ করতে প্রতি বছরের ন্যায় এবারও প্রশাসন কঠোর অবস্থান নিয়েছিল। কিন্তু তারপরও সকল বাধা উপেক্ষা করে গঞ্জিকা সেবনের মিলন মেলায় পরিনত হয়।

এদিকে পুলিশ জানায়, মহাস্থান গড় এলাকায় মাদকমুক্ত পরিবেশ এবং সার্বিক আইনশৃংখলা বজায় রাখতে সার্বক্ষনিক ম্যাজিস্ট্রেট, বিপুল পরিমান পোষাক ও সাদা পোষাকে পুলিশ, র‌্যাব, বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন দায়িত্ব পালন করেন।

তবে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, মাজার এলাকা সম্পূর্ন গাঁজা মুক্ত পরিবেশে এবারের শেষ বৈশাখ পালিত হচ্ছে। পুলিশ ও র‌্যাব সদস্যরা অত্যন্ত সতর্ককতার সাথে মহাস্থানে আগত হাজার হাজার মানুষদের তল্লাশী করা হয়েছে।