জমে উঠেছে ঢাকার পশুর হাট

শোয়েব হোসেন, অনুসন্ধানবার্তা:
আগমী বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে পবিত্র ঈদ উল আজহা। আর এ ঈদ উল আজহাকে কেন্দ্র করে রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে কোরবানির পশুর হাট জমে উঠেছে।

রাজধানীর উত্তরে কয়েকটা পশুরহাট রয়েছে। তন্মধ্যে দিয়াবাড়িতে কোরবানির পশুর হাট, কাঁচকুড়া পশুর হাট ও হাজী ক্যাম্প সংলগ্ন আশিয়ান সিটি পশুর হাটগুলোতে ইতোমধ্যে কোরবানি পশু আসতে শুরু করেছে এবং পশুর বেপারি ও ক্রেতাদের নিরাপত্তার জন্য ইজারাদারগন ব্যাপক নিরাপত্তার ব্যাবস্থা করছে। শুধু তাই-ই নয় হাটে জাল নোট সনাক্ত করতে ব্যাংকিং বুথের ব্যবস্থাও রাখা হয়েছে ক্রেতা-বিক্রেতারদের সুবিধার্থে।

ঢাকার উত্তরে আশিয়ান সিটির মাঠে গরু-ছাগলের হাটে গিয়ে জানা যায়, এ হাটের চারপাশেই সিসি ক্যামেরার মনিটরিং ব্যবস্থাও রাখা হয়েছে। শিয়ালডাঙ্গা, আশিয়ান সিটির হাজী ক্যাম্প সংলগ্ন ইজারাদারের নিকট পশুর হাট সম্পর্কে জানতে চাইলে হাট ইজারাদার জানান, রাজধানীর বাইরে থেকে পশু আসতে শুরু করেছে। আবার ভারত থেকেও গরু আসছে। দামের বিষয়ে তিনি বলেন, প্রথমাবস্থায় গরু-ছাগলের দাম কিছুটা চড়া। ক্রেতারাও দামাদামি করে তাদের কোরবানি পশু কিনছেন।

এ হাটে ইজারাদার শফিকুল ইসলাম (শামীম) ও সার্বিক ব্যবস্থাপনায় ইঞ্জি: হিরা আহম্মেদ (রতন) ও হাজী মোহাম্মদ আব্দুল্লাহ হাটের সুবিধা সম্পর্কে জানান, তাদের এই হাটে পশুর বেপারিদের জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে। রাতে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা হয়েছে। এ হাটে সার্বিক পর্যবেক্ষণের জন্য ভলেন্টিয়ার রাখা হয়েছে। ক্রেতা-বিক্রেতারা যাতে প্রতারিত না হন সে জন্য সার্বক্ষণিক মাইকিং ব্যাবস্থায় পশুর বেপারি ও ক্রেতাদের সর্তক থাকার জন্য নির্দেশ দেয়া হচ্ছে। বেপারিদের নিরাপত্তার জন্য প্রশাসনও থাকছে। বিভিন্ন ক্রেতারা জানান, পশুর দাম একটু চড়া। তবে সময় ঘনিয়ে আসলে হয়েতো দাম কিছুটা কমে যাবে।

উত্তর কাঁচকুড়ায় রহমান নগরের পশুর হাটের ইজারাদার জেহাদ আল ইসলাম বলেন, তাদের হাটে পশুর চিকিৎসার জন্য আছে পশু ডাক্তার এবং হাটে প্রশাসনের সার্বক্ষণিক তদারকি এবং হাটে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রয়োজনীয় ব্যবস্থাও নেয়া হয়েছে।