ধুনটে ইউনিয়ন পরিষদের ভবন পরিত্যক্ত হওয়ায় ভাড়া বাসায় চলছে কার্যক্রম
নিমগাছী ইউনিয়ন পরিষদের পরিত্যক্ত ভবন

ইমরান হোসেন ইমন, অনুসন্ধানবার্তা:
বগুড়ার ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়ন পরিষদের ভবন পরিত্যক্ত হওয়ায় প্রায় দেড় বছর ধরে ভাড়া বাসায় চলছে আংশিক কার্যক্রম। এতে সরকারি সুবিধাভোগিরা সহ ইউনিয়ন পরিষদে সেবা নিতে আসা জনসাধারণকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

জানাগেছে, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধিনে রয়েছে বগুড়া জেলার ধুনট উপজেলার ১নং নিমগাছী ইউনিয়ন পরিষদ। এই ইউনিয়নের ভোটার সংখ্যা প্রায় ৩০ হাজার। কিন্তু দেড় বছর আগে ইউনিয়ন পরিষদের ভবন পরিত্যক্ত ঘোষণা করায় বাসা ভাড়া নিয়ে সরকারি সেবা প্রদান করা হচ্ছে। কিন্তু ভাড়া বাসায় জায়গা স্বল্পতার কারনে ইউনিয়ন কৃষি দপ্তর সহ অনেক দপ্তরেরই অফিস নেই সেখানে। এতে সরকারি সুবিধাভোগি সহ ইউনিয়ন পরিষদে সেবা নিতে আসা জনসাধারণকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

নিমগাছী ইউনিয়নের সরকারি ভিজিডি কার্ডের সুবিধাভোগি চায়না বেগম ও আঙ্গরী বেগম বলেন, মাত্র ৪ রুমের ইউনিয়ন পরিষদে যখন সরকারি চাল নিতে যাই। তখন রাস্তার উপর রোদে ঘন্টার পর ঘন্টা লাইনে দাড়িয়ে থাকতে হয়। এসময় অনেক বয়স্ক মানুষ অসুস্থ হয়ে পড়ে।

নিমগাছী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ধুনট উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সুজাউদৌলা রিপন বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মভূমি বগুড়া জেলার গাবতলী উপজেলার বাগবাড়ী গ্রামের পাশেই ধুনট উপজেলার নিমগাছী ইউনিয়নের অবস্থান। বিএনপি ক্ষমতায় থাকার পরও ধুনট-গাবতলীর সংযোগ সড়ক ও ব্রীজ নির্মান হয়নি। ইউনিয়ন পরিষদেরও ভবন নির্মান করা হয়নি।

তিনি বলেন, ইউনিয়ন পরিষদের নামে জায়গা না থাকায় ভবন নির্মান করা সম্ভব হয়নি। তাই ৩ বছর আগে আমি চেয়ারম্যান থাকাকালীন পরিষদের নামে আরো ২০ শতক জমি ক্রয় করেছি। পরবর্তীতে দেড় বছর আগে ইউনিয়ন পরিষদের পুরাতন ভবনটি ঝুকিপূর্ণ হওয়ায় তা পরিত্যক্ত ঘোষণা করা হয়।

এবিষয়ে সুজাউদ্দৌলা রিপনের স্ত্রী নিমগাছী ইউনিয়ন পরিষদের বর্তমান আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান সোনিতা নাসরিন বলেন, আমি নির্বাচিত হওয়ার কিছু দিন আগে ইউনিয়ন পরিষদের ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। এরপর পাশেই একটি বাসা ভাড়া নিয়ে সরকারি সেবা প্রদান করা হচ্ছে। কিন্তু বাসার কক্ষ সংকটের কারনে অনেক দপ্তরকে জায়গা দেওয়া সম্ভব হয়নি। তাই ইউনিয়ন পরিষদের জায়গায় ভবন নির্মানের জন্য সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করা হয়েছে। কিন্তু দেড় বছর পেরিয়ে গেলেও এখনও কোন উদ্যোগ নেয়া হয়নি।

তবে এবিষয়ে বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ হাবিবর রহমান বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মভূমির পাশ^বর্তী উপজেলা হলেও এই উপজেলার কোন উন্নয়ন করেনি বিএনপি। ২০০৮ সালে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসার পর আমরা বহুল প্রতিক্ষিত বাগবাড়ি-নিমগাছী ব্রিজ নির্মান করেছি। বিভিন্ন রাস্তা-ঘাট, ব্রীজ-কালভার্ট, শিক্ষা প্রতিষ্ঠানের ভবন নির্মান সহ অনেক উন্নয়ন করা হয়েছে। তিনি বলেন, নিমগাছী ইউনিয়ন পরিষদ ভবন যাতে দ্রুত নির্মান হয়, এবিষয়ে সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করা হবে।