আজ থেকে শুরু ঐতিহ্যবাহী সোনামুখী মেলা

কাজিপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি: অনুসন্ধানবার্তা
শারদীয় দূর্গা পুজা উপলক্ষ্যে কাজিপুর উপজেলার সোনামুখীতে শুরু হয়েছে ঐতিহ্যবাহী “সোনামুখী মেলা”। শুক্রবার (২৭ অক্টোবর) বিকেলে এই মেলার শুভ উদ্বোধন করেন কাজিপুর উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও সোনামুখী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহজাহান আলী খান।

এই সময় আরও উপস্থিত ছিলেন সোনামুখী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক সেলিম রেজা, উপজেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি তরিকুল ইসলাম লালন, সোনামুখী ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ফরিদুল ইসলাম বাবু, সেচ্ছাসেবক লীগের সাবেক সাধারণ সম্পাদক আবু সাঈদ প্রমূখ।

প্রতিবছর শারদীয় দূর্গোৎসবকে ঘিরে প্রায় আড়াইশ বছর ধরে ইছামতি নদীর তীর ঘেষে সোনামুখীতে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এক সময়কার প্রবাহমান ইছামতি নদীর তীর ঘেঁষে এই মেলায় আগে ভারতের কোলকাতা থেকে ব্যবসায়ীরা আসতো।

বর্তমানে ইছামতির সেই প্রবাহমানতা না থাকলেও মেলার বুক চিরে বয়ে যাওয়া সিরাজগঞ্জ সোনামুখী ভায়া বগুড়ার ধুনট-শেরপুর আন্তঃজেলা সড়কের কারণে দূর দুরান্ত থেকে ব্যবসায়ীরা তাদের পণ্যসামগ্রি নিয়ে আসেন মেলায়।

মেলাকে ঘিরে আদর আপ্যায়ন, ধুতী, পাঞ্জাবী, জামা-কাপড়, ছাতি, পাটা দেয়া-নেয়া বাঙালী জাতির হারানো ঐতিহ্যকে স্মরণ করিয়ে দেয়।

স্থানীয় লোকজন এই মেলা থেকে আসবাবপত্র, স্টিলের সামগ্রি, দা, কাঁচি, ছুরিসহ সংসারের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী ক্রয় করে থাকেন। বিশেষ করে প্রতিবছর এই মেলায় প্রায় কয়েক কোটি টাকার কাঠের সামগ্রি ক্রয়-বিক্রয় হয়ে থাকে। মেলায় চিত্ত বিনোদনের ব্যবস্থাও করছে আয়োজক কমিটি।