সংবাদ প্রকাশের পর গতি ফিরল ধুনটের ইছামতি নদীর

স্টাফ রিপোর্টার, অনুসন্ধানবার্তা:
অনলাইন সংবাদ মাধ্যম `অনুসন্ধানবার্তা’ সহ বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশের পর গতি ফিরেছে বগুড়ার ধুনট উপজেলার ইছামতি নদীর। শুক্রবার (১৫ মার্চ) ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশিক খানের উদ্যোগে ধুনট পৌর এলাকার জিঞ্জিরতলা-দাসপাড়া ইছামতি নদীর মাঝে অবৈধ বালু বিক্রির জন্য নির্মিত রাস্তাটি অপসারণ করা হয়।

জানাগেছে, ধুনট পৌর এলাকার জিঞ্জিরতলা-দাসপাড়া ইছামতি নদীর মাঝে রাস্তা নির্মাণ করে অবৈধভাবে পানি উন্নয়ন বোর্ডের নদী খনন প্রকল্পের বালু ও মাটি বিক্রি করে আসছিল স্থানীয় প্রভাবশালীরা। নদীর মাঝে রাস্তা নির্মাণ করে পানি প্রবাহ বন্ধ করায় ভাটিতে অবস্থিত নদীর দু’পাশের শতাধিক হেক্টর জমিতে পানি সেচ দেওয়া নিয়ে বিপাকে পড়েন কৃষকেরা। এসংক্রান্তে একটি প্রতিবেদন বৃহস্পতিবার জনপ্রিয় অনলাইন সংবাদ মাধ্যম ‘অনুসন্ধানবার্তা’ এবং শুক্রবার বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত হয়।

এদিকে ওই সংবাদটি দৃষ্টিগোচর হওয়ায় ধুনট ইউএনও আশিক খান এবিষয়ে তাৎক্ষনিকভাবে পদক্ষেপ নেন। কিন্তু শুক্রবার ইউএনও’র অভিযানের সংবাদ পেয়ে পালিয়ে যায় ভূমিদস্যুরা। পরে ইউএনও’র হস্তক্ষেপে ইছমতি নদীর মাঝের রাস্তাটি অপসারণ করা হয়।

এবিষয়ে ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশিক খান বলেন, এই উপজেলায় অবৈধভাবে বালু ও মাটি বিক্রির বিষয়ে অভিযান অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় পৌর এলাকার জিঞ্জিরতলা-দাসপাড়া ঘাটে অভিযান চালানো হয়। কিন্তু তারা পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। পরে ইছামতি নদীর মাঝে নির্মিত রাস্তাটি অপসারণ করা হয়। তবে এবিষয়ে পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।